রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন
বিশেষ ঘোষণা :
*নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
রূপসায় জহিরের উপর হামলা ঘটনায় মামলা, মহিলা নেত্রী রোমেছা আটক রূপসায় পূর্ব শত্রুতার জের ধ‌রে যুবক‌কে কু‌পি‌য়ে জখম রূপসায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী হাবিবের পক্ষে নির্বাচনী উঠান বৈঠক রূপসায় পালেরহাট মহাশ্মশানের চিতা নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন রূপসায় প্রার্থীদের সাথে নির্বাহী অফিসার ও সহকারী রিটার্ণিং কর্মকর্তার মতবিনিময় শৈলকুপা উপজেলা পরিষদে পুনঃরায় ভোট গ্রহণের দাবীতে সংবাদ সম্মেলন দুম‌কিতে আস্থা প্রকল্পের নাগরিক‌দের হুইসেল ব্লোযার হিসেবে অন্তর্ভুক্তিকরন সভা নগরীতে তৃষ্ণার্তদের মাঝে শরবত ও ক্যাপ বিতরণ ভারতে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের এমপি আনারের মরদেহ উদ্ধার রূপসায় চেয়ারম্যান প্রার্থী হাবিবের নির্বাচনী মতবিনিময় সভা

খুলনায় চাকুরি মেলায় চাকুরি পেলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩৫ জন

  • আপডেট : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩, ৫.১৮ পিএম
খুলনায় চাকুরি মেলায় চাকুরি পেলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩৫ জন

নিজস্ব প্রতিবেদক : খুলনা বিভাগীয় চাকুরি মেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩৫ জন চাকুরি পেয়েছেন। বিনা লিখিত পরীক্ষায় চাকুরি পেয়ে আবেগআপ্লুত হয়ে আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

চাকরিপ্রাপ্তরা বলেন, মেলায় এসে চাকুরির জন্য লাগেনি ব্যাংক ড্রাফট, করতে হয়নি লিখিত আবেদন। ছিল না লিখিত পরীক্ষার ঝামেলাও। কয়েক মিনিটের ভাইভায় সোনার হরিণ চাকুরি পাওয়ায় আমাদের খুব উপকার হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল হোটেলে দিনব্যাপী এ চাকুরি মেলার আয়োজন করে নাগরিক উদ্যোগ।

সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক খান মোতাহার হোসেন, সুশীলনের প্রধান নির্বাহী পরিচালক মোস্তফা নুরুজ্জামান, জবঘর ২৪ ডট কম এর প্রধান নির্বাহী অদ্রিস দিপংকর ও ক্রিশ্চিয়ান এইড বাংলাদেশের প্রোজেক্ট ম্যানেজার মাহেনুর আলম চৌধুরী।

মেলার উদ্বাধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাউকে বাদ দিয়ে নয় জোট খুলনার সভাপতি নজরুল ইসলাম মল্লিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি এসএম নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১% পিছিয়ে পড়া জনগোষ্ঠী। এই জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশ হলো দলিত. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠী এবং প্রতিবন্ধী ব্যক্তি।

জনগোষ্ঠীগুলো তাদের আর্থ-সামাজিক অবস্থান এবং শারীরিক প্রতিবন্ধকতার কারণে মানসম্মত শিক্ষা থেকে শুরু করে একটি সম্মানজনক পেশা গ্রহনের ক্ষেত্রে প্রতিনিয়ত বৈষম্যের শিকার হয়। বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অনগ্রসরতার একটি অন্যতম প্রধান কারণ হলো অর্থনৈতিক পশ্চাৎপদতা। চাকরি মেলার মাধ্যমে আশা করি পিছিয়ে পরা এসব জনগোষ্ঠীর শিক্ষিত বেকারদের কর্মসংস্থান হবে।

মেলা প্রসঙ্গে আয়োজক সংস্থা নাগরিক উদ্যোগের প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল্লাহ আল ইসতিয়াক মাহমুদ বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি বৈষম্যমূলক চর্চা লাঘব এবং তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের ক্ষমতায়ন এবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন এবং ক্রিশ্চিয়ান এইড এর সহায়তায় নাগরিক উদ্যোগ, ব্লাস্ট, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এবং ওয়েভ ফাউন্ডেশন ২০২১ সাল থেকে ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ’ শিরোনামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের মাধ্যমে বিভাগীয় পর্যায়ে বাংলাদেশ সরকারের যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের সাথে এডভোকেসির মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বিভিন্ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনের আয়োজন করা হলেও প্রশিক্ষণ শেষে তারা প্রয়োজনীয় অর্থ এবং সুযোগের অভাবে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বা কোন মর্যাদাপূর্ণ পেশায় যেতে পারছে না।

সুতরাং মর্যাদাপূর্ণ পেশায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভূক্তি নিশ্চিত করার লক্ষ্যে ‘কাউকে বাদ দিয়ে নয় জোট’ বিভাগীয় পর্যায়ে চেম্বার অব কমার্স ও যুব উন্নয়ন অধিদপ্তর এর সাথে প্রতিনিয়ত এডভোকেসি করে চলেছে। এই এডভোকেসি কার্যক্রমকে আরো বেগবান করার মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে কর্মসংস্থানে অন্তর্ভূক্তির লক্ষ্যে ‘কাউকে বাদ দিয়ে নয় জোট’-এর নেতৃত্বে খুলনায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর যোগ্যতাসম্পন্ন বেকার যুবদের জন্য দিনব্যাপি এ চাকুরি-মেলা আয়োজন করা হয়েছে।

চাকুরি মেলায় স্থানীয় এবং জাতীয় পর্যায়ের চাকুরিদাতা ১৩টি ব্যবসায়ী এবং উন্নয়ন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং প্রায় ১০০ এর অধিক পিছিয়ে পড়া জনগোষ্ঠীর চাকুরিপ্রার্থী অংশগ্রহণ করেন।

এছাড়াও মেলায় বিভাগীয় কাউকে বাদ দিয়ে নয় জোটের সদস্যরা, প্রকল্পের অন্তর্ভূক্ত সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও) এর সদস্যরা, ভলান্টিয়ার, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নেতারা এবং স্থানীয় গণমাধ্যমকর্মীগণ অংশগ্রহণ করেন।

রয়্যাল মেশিনারী করপোরেশন লিমিটেড স্টলের ম্যানেজার ওহিদ খান বলেন, এ ধরণের মেলায় অংশগ্রহন করতে পেরে খুব ভালো লাগছে। এখানে এসে আমরা আমাদের আধুনিক মেশিনারীজের সাথে মেলায় আগতদের পরিচিত করাতে পারছি। মেলায় যারা চাকরি প্রত্যাশার জন্য আসছেন তাদের জন্য আমরা কিছু করার চেষ্টা করবো। আগামীতেও আমাদের প্রতিষ্ঠান এ ধরণের মেলায় অংশগ্রহন করবে।

বিকেলে চাকুরি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: নাজমুল হুসেইন খাঁন।

বিশেষ অতিথি ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তর খুলনার উপ পরিচালক মো: মোস্তাক উদ্দীন, খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক খান মোতাহার হোসেন,মহিলা বিষয়ক অধিদপ্তর খুলনা উপ পরিচালক হাসনা হেনা, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ পরিচালক খুলনা; মফিদুল ইসলাম টুটুল ও ক্রিশ্চিয়ান এইড বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার আনজুম নাহিদ চৌধুরী।

সমাপনী অনুষ্ঠানে আয়োজক সংস্থা নাগরিক উদ্যোগের পক্ষে প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল্লাহ আল ইসতিয়াক মাহমুদ স্বাগত বক্তব্য রাখেন।

 

আরো পড়ুন-

ফকিরহাটে হতে ৫কেজি গাঁজাসহ রূপসার আল আমিন গ্রেফতার 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

3 responses to “খুলনায় চাকুরি মেলায় চাকুরি পেলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩৫ জন”

  1. dobry-sklep says:

    Useful information. Lucky me I found your site by accident, and I’m stunned why this accident did not came about in advance! I bookmarked it.
    najlepszy sklep
    prev .. ..
    next ..

  2. ecommerce says:

    Wow, awesome weblog structure! How long have you been blogging for?
    you make blogging look easy. The total glance of your website is excellent, let alone
    the content! You can see similar here sklep internetowy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

https://natunshokal.com/#
নিবন্ধনের জন্য আবেদনকৃত অনলাইন নিউজ পোর্টাল। অনুমতি ছাড়া এই পোর্টালের কোন সংবাদ কপি করে অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।