শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
বিশেষ ঘোষণা :
ডিসেম্বর বিজয়ের-গৌরবের
সংবাদ শিরোনাম :
পটুয়াখালী‌র গলা‌চিপায় আস্থা প্রক‌ল্পের তথ্য বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত রূপসায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত খুলনায় সাবেক কাউন্সিলরের বাড়িতে ডাকাতি, স্বর্ণালংকার ও টাকা লুট একুশে ফেব্রুয়ারী বাঙালি জাতির অহংকার-আব্দুস সালাম মূর্শেদী এমপি বাউফলে বেসরকারী রূপান্ত‌রের আস্থা প্রক‌ল্পের তথ্য বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত রূপসায় মাঝি সংঘের নির্বাচনকে কেন্দ্র করে হামলা ও হুমকি, থানায় অভিযোগ কেশবপুরে বার্ষিক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত মোংলায় দুই মাদ্রাসা শিক্ষার্থীকে যৌন নিপীড়ন : সভাপতির বিরুদ্ধে মামলা রূপসায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরি চুল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড কেশবপুরে ৪ দলীয় ডে-নাইট ভলিবল টুর্নামেন্টর অনুষ্ঠিত

খুলনায় তিন লাখ ১৪ হাজার চারশ’ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

  • আপডেট : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩, ৪.২৯ পিএম
খুলনায় তিন লাখ ১৪ হাজার চারশ’ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার জন্য আগামী ১২ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষ্যে খুলনা জেলায় তিন লাখ ১৪ হাজার চারশত ৭২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ উপলক্ষে ০৬ ডিসেম্বর (বুধবার) দুপুরে নগরীর স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে খুলনার গণমাধ্যমকর্মীদের ওরিয়েন্টশন কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মোঃ সবিজুর রহমান এই তথ্য জানান।

সভাপতির বক্তৃতায় সিভিল সার্জন বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে। রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শিশু মৃত্যুঝুকি কমায়। কোন শিশু যেন টিকা খাওয়ানো থেকে বাদ না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

ঐদিন প্রত্যন্ত এলাকা, রেলওয়েস্টেশন, বাস ষ্ট্যান্ড, লঞ্চঘাটসহ প্রতিটি স্থানে টিকা প্রদানের বার্তা পৌঁছাতে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা কামনা করেন সিভিল সার্জন।

১২ ডিসেম্বর সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে।

মহানগরীর মোট এক লাখ ২২ হাজার চারশত ৭৮ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস’ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ১৪ হাজার ছয় শত ১২ এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুর সংখ্যা এক লাখ সাত হাজার আটশত ৬৬ জন।

এছাড়া খুলনা জেলার ৯ টি উপজেলা এবং ২ টি পৌর সভায় মোট ১ লাখ ৯১ হাজার নয়শত ৯৪ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ ক্যাপসুল এবং ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ২২ হাজার আটশত ৭৯ এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুর সংখ্যা ১ লাখ ৬৯ হাজার একশত ১৫জন।

কর্মশালায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজা, কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ শেখ সাদিয়া মনোয়ারা ঊষা। কর্মশালায় খুলনার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীরা অংশগ্রহণ করেন। খুলনা সিভিল সার্জন দপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

সকালে একইস্থানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষ্যে জেলা পর্যায়ের এ্যাডভোকেসি ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলমসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, জেলা ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

 

সনাতন পদ্ধতিতে গলদা চাষ করে ভাগ্য বদলেছে ২৫ জন চাষীর

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

One response to “খুলনায় তিন লাখ ১৪ হাজার চারশ’ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল”

  1. […] বিআরডিবির ই-প্রশিক্ষন অনুষ্ঠিত খুলনায় তিন লাখ ১৪ হাজার চারশ’ শিশুকে খ… সনাতন পদ্ধতিতে গলদা চাষ করে ভাগ্য […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

https://natunshokal.com/#
নিবন্ধনের জন্য আবেদনকৃত অনলাইন নিউজ পোর্টাল। অনুমতি ছাড়া এই পোর্টালের কোন সংবাদ কপি করে অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।