মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
*নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
বিয়ের বছর পার না হতেই লাশ হয়ে ফিরলো রূপসার প্রিয়ন্তী পটুয়াখালীর গলা‌চিপায় রূপান্তর আস্থা প্রকল্পের হুইসেল ব্লোযার সভা অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়ন করেছে তা ইতিহাসে বিরল: সারমিন সালাম নারী-পুরুষ উভয়কে অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত হতে হবে-খুলনায় কৃষি সচিব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আমাদের জন্য আশির্বাদ-দিঘলিয়ায় এমপি সালাম মূর্শেদী পটুয়াখালীর ‌দুম‌কিতে আস্থা প্রকল্পের আয়োজনে হুইসেল ব্লোযার সভা অনুষ্ঠিত বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত খুবিতে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত রূপসায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির প্রশিক্ষণ অনুষ্ঠিত পটুয়াখালী সদর উপ‌জেলায় আস্থা প্রকল্পের নাগরিক‌দের হুইসেল ব্লোযার সভা অনুষ্ঠিত

পাখিদের জন্য নিরাপদ আশ্রয় তৈরিতে খুবিতে গাছে গাছে মাটির হাঁড়ি

  • আপডেট : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩, ৮.৪৮ পিএম
পাখিদের জন্য নিরাপদ আশ্রয় তৈরিতে খুবিতে গাছে গাছে মাটির হাঁড়ি

নিজস্ব প্রতিবেদক : ‘প্রকৃতির জন্য পাখি, গাছে গাছে মাটির হাঁড়ি’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ০৮ নভেম্বর (বুধবার) খুলনা বিশ্ববিদ্যালয়ে পাখিদের অবাধ বিচরণ, নিরাপদ আশ্রয় তৈরি ও তাদের বংশবৃদ্ধির জন্য গাছে গাছে মাটির হাঁড়ি বসানো হয়েছে। বিকালে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ক্লাবের সদস্যদের হাতে মাটির হাঁড়ি তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, জীববৈচিত্র্য রক্ষার দায়িত্ব সকলের। জীববৈচিত্র্য ভালো থাকলে আমাদের পরিবেশ ভালো থাকবে, আমরাও ভালো থাকবো। এই হাঁড়িগুলো বসানোর মাধ্যমে দেশীয় পাখিরা নিরাপদ আবাসস্থল পাবে। তাছাড়া শীতকালে অনেক অতিথি পাখি আসে। পাখিদের কিচিরমিচিরে সবার মন ভরে যায়।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে গ্রিন ক্যাম্পাসে পরিণত করতে বৃক্ষরোপণ করা হয়েছে। এখানে এখন অনেক পাখি আসবে। বিশ্ববিদ্যালয়ের সকলের প্রতি অনুরোধ পাখিরা যেন নিরাপদ থাকতে পারে। খুলনা বিশ্ববিদ্যালয় পাখিদের নিরাপদ আশ্রয় হয়ে উঠুক আমরা সে প্রত্যাশা করি। তিনি দেশীয় পাখি সংরক্ষণ ও নিরাপদ আবাসস্থল তৈরিতে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এই ক্লাবের এমন উদ্যোগকে স্বাগত জানান। একই সাথে এই হাড়িগুলো সংরক্ষণে সকলকে মনিটরিং করার আহ্বান জানান।

এসময় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন, আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক প্রফেসর ড. ইফতেখার শামস্, উপাচার্যের সচিব সঞ্জয় সাহা, এস্টেট শাখা প্রধান উপ-রেজিস্ট্রার কৃষ্ণপদ দাশ, সংস্থাপন-৩ শাখা প্রধান উপ-রেজিস্ট্রার মো. আব্দুল্লাহ আল মামুন এবং ক্লাবের সভাপতি ওয়ালিদ হোসেন ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বি শাকিলসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পাখিদের নিরাপদ আশ্রয়, পাখি রক্ষা ও তাদের বংশবৃদ্ধির জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ক্লাবের উদ্যোগে গাছে গাছে শতাধিক হাঁড়ি বসানো হয়েছে। এতে ঝড়, বৃষ্টি, রোদ থেকে পাখিরা বাঁচবে। হাঁড়িগুলোতে ছোট ছোট ছিদ্র করে দেওয়া হয়েছে। এতে বৃষ্টির পানি ঢুকলেও নিচের ছিদ্রগুলো দিয়ে পড়ে যাবে।

তাছাড়া হাঁড়ির দুই দিকে বড় দুটি মুখ রাখা হয়েছে। এক দিক দিয়ে পাখি ঢুকলে আবার সোজা অন্য মুখ দিয়ে বের হয়ে যেতে পারবে। এতে হাঁড়ির মধ্যে ঢুকতে ও বের হতে পাখির কোনো সমস্যা হবে না।

 

আরো পড়ুন-

তেরখাদায় নতুন ইউএনও মারুফা বেগম নেলী’র যোগদান

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

5 responses to “পাখিদের জন্য নিরাপদ আশ্রয় তৈরিতে খুবিতে গাছে গাছে মাটির হাঁড়ি”

  1. It’s very interesting! If you need help, look here: hitman agency

  2. ecommerce says:

    Wow, amazing weblog layout! How long have you ever been blogging for?
    you made blogging glance easy. The total glance of your website is fantastic, as well as the content!
    You can see similar: najlepszy sklep and here
    ecommerce

  3. Wow, wonderful weblog format! How long have you been blogging for?
    you made blogging glance easy. The total glance of your web site
    is wonderful, let alone the content! You can see similar
    here sklep online

  4. Do you mind if I quote a couple of your posts as long as I provide credit and sources back to your website?
    My website is in the very same area of interest as yours
    and my visitors would certainly benefit from a lot of
    the information you present here. Please let me know if this okay with you.
    Regards!

    Feel free to surf to my homepage Seo company india – seohawk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

https://natunshokal.com/#
নিবন্ধনের জন্য আবেদনকৃত অনলাইন নিউজ পোর্টাল। অনুমতি ছাড়া এই পোর্টালের কোন সংবাদ কপি করে অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।