রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
*নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে ক্লাইমেট দুর্গত অঞ্চল ঘোষণাসহ ১৪দফা দাবি উপস্থাপন পটুয়াখালীতেআস্থা প্রকল্পের যুব ও নাগরিক‌ ওজনপ্র‌তি‌নি‌ধি‌দের সা‌থে সংলাপ অনুষ্ঠিত রূপসায় ‌সিএসএস’র উদ্যোগে ফ্রি মে‌ডি‌কেল ক্যাম্প অনুষ্ঠিত রূপসায় বিআরডিবির সুফলভোগীদের নিয়ে ই-প্রশিক্ষন অনুষ্ঠিত হাসপাতা‌লে কর্মরত‌দের ম‌ধ্যে ঈদ উপহার বিতরণ রূপসায় নৈহাটি ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের কমিটি গঠন তেরখাদায় অগ্রণী ব্যাংকে স্বচ্চ প্রক্রিয়ায় কৃষিঋণ বিতরণ এবং কৃষক সমাবেশ পটুয়াখালীতে রূপান্তর আস্থা প্রকল্পের যুব ও নাগরিক‌দের ও‌রি‌য়ে‌ন্টেশন অনুষ্ঠিত রূপসায় জে‌লে‌দের মা‌ঝে খাদ‌্য সহায়তার চাল বিতরণ রূপসায় সার আনলোড করতে গিয়ে লেবারের মৃত্যু

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর যন্ত্রাংশ নিয়ে “পানামা জাহাজ” মোংলা বন্দরে

  • আপডেট : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ৮.৩৪ পিএম
বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর যন্ত্রাংশ নিয়ে “পানামা জাহাজ” মোংলা বন্দরে

মোংলা প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেলওয়ে সেতুর পশ্চিম জোনের ১০ম চালানে মেশিনারিজ যন্ত্রাংশ নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করেছে বিদেশী বানিজ্যিক জাহাজ “এমভি তাই হং সান”।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে বন্দরের ৮নম্বর জেটিতে এসে ভিড়ে বিদেশী বানিজ্যিক এ জাহাজটি। রেলওয়ে সেতুটির পুর্ব ও পশ্চিম এ দুই জোনের মোট ৮৯ হাজার ৩৯৭ মেট্রিক টন পন্য মোংলা বন্দর দিয়ে খালাস করা হলো। কর্তৃপক্ষ বলছে, মেশিনারিজ পন্য নিয়ে আসা জাহাজটি সম্পুর্ন খালাস করতে সময় লাগবে ৩/৪ দিন।

স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, যমুনা নদীর উপর নব নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেলওয়ে সেতুর স্টিল ষ্টাকচার, রেলিং ও স্টিল পাইপ ছাড়াও বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ রয়েছে জাহাজটিতে। পন্য বোঝাই জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স’র আমদানী করা রেলওয়ে সেতুর পশ্চিম জোনের এটি ১০ম চালানের পন্য।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে দিকে মোংলা বন্দরেন ৮নম্বর জেটিতে পন্য নিয়ে নঙ্গর করে বিদেশী জাহাজটি। এবারের চালানে আমদানীকৃত ২৪৫টি প্যাকেজে এক হাজার ৮৮৭. ০৬৯ মেট্রিক টন বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ নিয়ে আসে পানামা পতাকাবাহী বানিজ্যিক জাহাজ “এমভি তাই হং সান”।

গত ১৯ নভেম্বর ভিয়েতনামের “হাইফং” বন্দর থেকে এসকল পন্য নিয়ে ছেড়ে আসা জাহাজটি ৩০ নভেম্বর দুপুরে সরাসরী মোংলা বন্দর ৮ নম্বর জেটিতে এসে পৌছায়। ৪টি সাগর পথ পারি দিয়ে মোংলা বন্দরে পৌছাতে ১১ দিন সময় লেগেছে।

আমদানীকৃত এসকল মালামাল কাস্টমস সহ অন্যান্য অফিসিয়ালী কার্যক্রম শেষে এদিন দুপুরের পালা থেকে পন্য খালাস শুরু করে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স বি এন্ড এম রহমান কোম্পানী।

পনগুলো খালাস করতে সময় লাগবে মাত্র ৩/৪ দিন, যা বার্জ যোগে নদী পথে সিরাজগঞ্জের যমুনা নদীর উপর নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর প্রকল্প এলাকায় পশ্চিম জোনে নেয়া হবে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স’র প্রতিনিধিরা। আগামী ডিসেম্বর মাসের শেষের দিকে এর আরো একটি চালান আসার কথা রয়েছে।

জাহাজটির শিপিং এজেন্ট মেসার্স হক এন্ড সন্স এর খুলনা বিভাগের অপারেশন কর্মকর্তা মো: শওকাত হোসেন বলেন, বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর দুই জোনের যতগুলো জাহাজ বাংলাদেশে পন্য নিয়ে আসছে তার সব কটি জাহাজই মোংলা বন্দরে খালাস হয়েছে। বাকি যে পন্য নিয়ে বিদেশ থেকে জাহাজ আসবে তাও এ বন্দরে খালাস করা হবে। ভাল সুযোগ সুবিধা থাকায় আমরা এখন মোংলা বন্দর ব্যাবহার করছি।

বর্তমানে মোংলা বন্দরের সক্ষমতা আগের চেয়ে অনেকগুন বৃদ্ধি পাওয়ায় ব্যাবসায়ী মোংলা বন্দরের দিকে অগ্রসর হচ্ছে। আগামী ৫ বছরের মধ্যে মোংলা সমুদ্র বন্দর হবে দেশের একটি পরিবেশ বান্ধব বন্দর হিসেবে আন্তর্জাতিক বাজারে সুনাম অর্জন করবে।

এর আগে গত ৩ সেপ্টেম্বর ১৮১টি প্যাকেজে এক হাজার ৫৫৮.০৩৬ মেট্রিক টন পন্য নিয়ে মোংলা বন্দরে খালাস করেছিল কোরিয়ান পতাকাবাহী“এমভি কে এম সি মিরাকেল” নামের বানিজ্যিক জাহাজ।

 

বাগেরহাট-৩ আসনে নৌকা প্রতীকসহ ৮ প্রার্থীর মনোনয়ন জমা

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

One response to “বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর যন্ত্রাংশ নিয়ে “পানামা জাহাজ” মোংলা বন্দরে”

  1. […] চন্দ্রসহ ৭ প্রার্থী’র মনোনয়ন জমা বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর যন্ত্রাংশ নিয়… বাগেরহাট-৩ আসনে নৌকা প্রতীকসহ ৮ […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

https://natunshokal.com/#
নিবন্ধনের জন্য আবেদনকৃত অনলাইন নিউজ পোর্টাল। অনুমতি ছাড়া এই পোর্টালের কোন সংবাদ কপি করে অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।