বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
ডিসেম্বর বিজয়ের-গৌরবের
সংবাদ শিরোনাম :

যুবদের ক্ষমতায়ন ও জাতীয় যুবনীতি বাস্তবায়নে এনজিও সমূহের ভূমিকা শীর্ষক মতবিনিময়

  • আপডেট : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪, ১১.০৮ এএম
যুবদের ক্ষমতায়ন ও জাতীয় যুবনীতি বাস্তবায়নে এনজিও সমূহের ভূমিকা শীর্ষক মতবিনিময়

বিজ্ঞপ্তি : রূপান্তরের উদ্যোগে ২১ জানুয়ারী ২০২৪ এনজিও বিষয়ক ব্যুরো হল রুমে, আগারগাও, ঢাকায় “যুবদের ক্ষমতায়ন ও জাতীয় যুবনীতি-২০১৭ বাস্তবায়নে এনজিও সমূহের ভূমিকা ”শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মোঃ মনিরুজ্জামান বলেন যুবদের ক্ষমতায়নের মূলসূত্র হলো নিজের অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি যুবদের ক্ষমতায়ন, অংশগ্রহণ ও চেতনায় সমৃদ্ধ করে যুব অন্তর্ভুক্তির মাধ্যমে মূল উন্নয়ন ধারায় যুবদের অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে।

সভায় বিশেষ অতিথি জাতীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন বলেন যুব পলিসি তৈরী ও পাঠ্য পুস্তুকে নতুন কার্যক্রম তৈরী করার সময় যুবদেরকে সম্পৃক্ত করতে হবে, এতে করে তাদের শেখার আগ্রত বিকশিত হবে। তিনি আরো বলেন চাকুরীর ক্ষেত্রে যুবরা বিশেষ করে প্রান্তিক যুবরা অনেক পিছিয়ে আছে। যুবদেরকে বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতির সাথে যুক্ত হওয়ার মাধ্যম তৈরী করতে হবে। বিশেষ অতিথি পার্বত্য চট্রগ্রাম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম বলেন তরুণদের বেশী বেশী সামাজিক কাজে সম্পৃক্ত কারার ক্ষেত্রে উৎসাহিত করতে হবে।
যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক প্রিয়সিন্ধু তালুকদার বলেন আইসিটি, সংস্কৃতি মন্ত্রনালয় ও যুব উন্নয়ন অধিদপ্তর একত্রে কাজ করলে যুবদের চাকুরী ক্ষেত্রে সুযোগ সৃষ্টি হবে যাতে যুবরা ক্ষমতায়িত হবে। তিনি আরো বলেন জাতীয় ও স্থানীয় পর্যায়ের তরুণ ফোরামের সাথে আন্ত:সম্পর্ক গড়ে তুললেই তরুণদের অধিকার বাস্তবায়ন আরো সহজতর হবে। এনজিও বিষয়ক বুরে‌্যার পরিচালক তপন কুমার বিশ^াস বলেন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে তরুণদেরএগিয়ে আসতে হবে।

মতবিনিময় সভার সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড দূতাবাসের হেড অফ কো-অপারেশন করিন হেন চোজ পিগনানি। তিনি বলেন বাংলাদেশ সরকারের মূল পরিকল্পনা হলো কেউ পিছিয়ে থাকবেনা। সেই উদ্দেশ্য নিয়ে আস্থা প্রকল্প বাস্তবায়ন করতে যে কোন ধর্ম, গোত্রও সম্প্রদায়ের যুবরা এই প্রকল্পে য্ক্তু হতে পারবে। এছাড়া আস্থা প্রকল্প একজন যুবকে দায়িত্ববান নাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।

রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন। ডেমক্রেসি ওয়াচের নির্বাহী পরিচালক ওয়াজেদ ফিরোজ ও স্বাবলম্বী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক স্বপন পালের সঞ্চালনায় মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়্। ধন্যবাদ জ্ঞাপন করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। অন্যান্যদের মধ্যে উপস্থিতি ছিলেন সুইজারল্যান্ড দূতাবাসের প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন লুবনা, বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে তরুণ জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী কর্মকর্তা এবং আস্থা এ্যালায়েন্সের কর্মকর্তাগণ।

সুইজারল্যান্ডের আর্থিক সহায়তায় রূপান্তর, ডেমক্রেসি ওয়াচ, স্বাবলম্বী উন্নয়ন সংস্থা, আশিকা, তৃনমূল উন্নয়ন সংস্থা, গ্রাম উন্নয়ন সংস্থা বাংলাদেশের সাতটি বিভাগের ১৮টি জেলায় ১৪৭টি উপজেলায় আস্থা প্রকল্প বাস্তবায়ন করছে।

 

রূপসায় দুস্থ‌দের মা‌ঝে সাংবাদিক কল্যাণ সোসাইটির শীতবস্ত্র বিতরণ

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

https://natunshokal.com/#
নিবন্ধনের জন্য আবেদনকৃত অনলাইন নিউজ পোর্টাল। অনুমতি ছাড়া এই পোর্টালের কোন সংবাদ কপি করে অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।