রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
*নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম :
দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে ক্লাইমেট দুর্গত অঞ্চল ঘোষণাসহ ১৪দফা দাবি উপস্থাপন পটুয়াখালীতেআস্থা প্রকল্পের যুব ও নাগরিক‌ ওজনপ্র‌তি‌নি‌ধি‌দের সা‌থে সংলাপ অনুষ্ঠিত রূপসায় ‌সিএসএস’র উদ্যোগে ফ্রি মে‌ডি‌কেল ক্যাম্প অনুষ্ঠিত রূপসায় বিআরডিবির সুফলভোগীদের নিয়ে ই-প্রশিক্ষন অনুষ্ঠিত হাসপাতা‌লে কর্মরত‌দের ম‌ধ্যে ঈদ উপহার বিতরণ রূপসায় নৈহাটি ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের কমিটি গঠন তেরখাদায় অগ্রণী ব্যাংকে স্বচ্চ প্রক্রিয়ায় কৃষিঋণ বিতরণ এবং কৃষক সমাবেশ পটুয়াখালীতে রূপান্তর আস্থা প্রকল্পের যুব ও নাগরিক‌দের ও‌রি‌য়ে‌ন্টেশন অনুষ্ঠিত রূপসায় জে‌লে‌দের মা‌ঝে খাদ‌্য সহায়তার চাল বিতরণ রূপসায় সার আনলোড করতে গিয়ে লেবারের মৃত্যু

রূপসায় ক্লাষ্টার পদ্ধতিতে গলদা চাষীদের কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩, ৪.৫৪ পিএম
রূপসায় ক্লাষ্টার পদ্ধতিতে গলদা চাষীদের কর্মশালা অনুষ্ঠিত

রূপসা প্রতিনিধি : রূপসায় উন্নত সনাতন পদ্ধতিতে গলদা চাষীদের গুড এ্যাকুয়াকালচার ইন ক্লাস্টার ম্যানেজমেন্ট (শ্রিম্প) বিষয়ক কর্মশালা সকাল ১০টায় উপজেলার দক্ষিণ খাজাডাঙ্গা গ্রামে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল।

বিশেষ অতিথি ছিলেন, খুলনা বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়ের সহকারী পরিচালক রাজকুমার বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম, পল্লী উন্নয়ন কর্মকর্তা তারেক ইকবাল আজিজ, সহকারী প্রোগ্রামার মোঃ রেজাউল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বাপী কুমার দাস।

সার্বিক সহযোগীতায় ছিলেন মেরিন ফিসারিজ অফিসার রাসেল আহমেদ, ক্লাষ্টার মবিলাইজার মিঠুন বিশ্বাস। কর্মশালায় বিভিন্ন ক্লাষ্টারের একশ জন চিংড়ি চাষী উপস্থিত ছিলেন। কর্মশালা শেষে জেলা মৎস্য কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ চিংড়ির ঘের পরিদর্শন করেন।

উল্লেখ্য, রূপসা উপজেলায় ১০টি ক্লাষ্টারে গলদা চাষের লক্ষ্য নিয়ে চলতি বছর প্রথমবারের মত দক্ষিণ খাজাডাঙ্গা গ্রামে উন্নত সনাতন পদ্ধতিতে ২৫টি ঘেরে চাষাবাদ শুরু হয়। নতুন এই পদ্ধতিতে মাছের অধিক উৎপাদনে হাসি ফোটে চাষীদের মুখে। এসব চাষীদের কৃষি অফিসের মাধ্যমে ২হাজার ৪৬৬ কেজি চুন, ৩ হাজার ২৮৮ কেজি ব্লিচিং পাউডার, ১৪ হাজার ৮০৩.৩২ কেজি চিংড়ি খাদ্য, ৭৩৯.৮ কেজি মোলাসেস, ৫৭৫.৪ কেজি চালের কুড়া, ৬.৫৭৮ কেজি ইষ্ট পাউডার, ৬.৫৭৮ কেজি প্রোবায়োটিক, ৩লাখ ২৮হাজার ৮০০ পিস গলদা রেনু, ১ সেট মাটি ও পানি পরীক্ষার কীট/যন্ত্র, ১টি পোর্টেবল পিসিআর মেশিন, ৫টি রেজিস্ট্রার, ১টি সাইনবোর্ড ও ২টি ডিজিটাল স্কেল চাষীদের বিনামূল্যে প্রদান করা হয়।

২৫জন চাষীর মধ্যে রয়েছেন, মোঃ মিরাজুল ইসলাম তরফদার, সৈয়দ সোহেল রানা, আঃ রাজ্জাক মোড়ল, মোঃ হামিদ মোড়ল, জান্নাতুন নাঈম, মোছাঃ পূর্নিমা বেগম, মোছাঃ নূর নাহার বেগম, সুমনা খানম, মোঃ আরাফাত হোসেন, খন্দকার শরীফুল ইসলাম, আব্দুল ওদুদ শেখ, মোঃ মনিরুজ্জামান, শেখ, জিহাদুল ইসলাম, হাওয়া, মোঃ এনামুল শেখ, মোঃ জিয়াউর রহমান, ইনামুল শেখ, মোঃ শফিক শেখ, এরশাদ শেখ, মোঃ কবির শেখ, মহিদুল মোড়ল, নাহারুনেছা, মোঃ কবির শেখ, আনছার মোড়ল ও সাফায়েত হোসেন।

 

বাগেরহাট-৩ আসনের স্বতন্ত্র প্রার্থীর কর্মী ও সমর্থদের উপর হামলার অভিযোগ

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

One response to “রূপসায় ক্লাষ্টার পদ্ধতিতে গলদা চাষীদের কর্মশালা অনুষ্ঠিত”

  1. […] : খুলনা-১ আসনে নিরুত্তাপ নির্বাচন রূপসায় ক্লাষ্টার পদ্ধতিতে গলদা চাষীদ… খুলনা-৪ আসনের নৌকার প্রার্থী সালাম […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

https://natunshokal.com/#
নিবন্ধনের জন্য আবেদনকৃত অনলাইন নিউজ পোর্টাল। অনুমতি ছাড়া এই পোর্টালের কোন সংবাদ কপি করে অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।