মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:২০ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা
# নিয়মিত আপডেট সংবাদ পড়তে ভিজিট করুন নতুন সকাল ডটকম # পড়ুন ও বিজ্ঞাপন দিন
সংবাদ শিরোনাম
রূপসা যুব মহিলা লীগ সভাপতির বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি না ফেরার দেশে পারি জমালেন বীরমুক্তিযোদ্ধা আব্দুল মজিদ জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই সকল ধর্মের মানুষ শান্তিতে ধর্ম পালন করতে পারছে-এড.সুজিত কপিলমুনিতে শান্তিপূর্ণভাবে শারদীয় দূর্গোৎসব সম্পন্ন বরিশাল সমিতির উদ্যোগে শের-এ -বাংলার জন্ম বার্ষিকী পালিত রূপসায় ইউপি নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের মন্দিরে অনুদান ও মত বিনিময় রূপসায় সাবেক চেয়ারম্যান মিজানের পূজা মন্দির মতবিনিময় ও অর্থ বিতরণ রূপসায় আ’লীগ নেতা চঞ্চল মিত্রের মতবিনিময় ও মণ্ডপে অনুদান বিতরণ ডুমুরিয়ায় আ’লীগ নেতা’র পূজা মন্ডপ পরিদর্শন রামপালে বাইনতলা ইউনিয়ন বিএনপির কর্মী  সভা

করোনার প্রদুর্ভাব নিয়ে ফের উদ্বিগ্ন বিশেষজ্ঞরা

  • আপডেট : মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০, ১০.৩২ পিএম
covid-19

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপের দুই নাগরিকের পুনরায় করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়ার পর উদ্বেগ বেড়েছে বিশেষজ্ঞদের। ট্রায়ালে থাকা টিকার কার্যকারিতা এবং করোনা মোকাবিলায় জনসাধারণের রোগ প্রতিরোধ ক্ষমতা ফিরে পাওয়ার বিষয়টি ভাবিয়ে তুলছে তাদের।

চার মাস আগে করোনায় আক্রান্ত হওয়ার পর হংকংয়ের এক বাসিন্দা দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়। এর পরপরই বেলজিয়াম ও নেদারল্যন্ডসে দুই করোনা আক্রান্তের ক্ষেত্রে একই ধরনের ঘটনা ঘটেছে বলে জানা যায়। সুস্থ হওয়ার চার মাসের মাথায় এই দুজন করোনায় দ্বিতীয় দফায় আক্রান্ত হয়েছেন। এবারই প্রথম করোনায় দ্বিতীয় দফায় আক্রান্তের বিষয়টি প্রমাণসহ রেকর্ড করা হলো। এতে করে ট্রায়ালে থাকা করোনার টিকা কতটুকু কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

(শেয়ার করুন)

বেলজিয়ামের ভাইরাস বিশেষজ্ঞ মার্ক ভ্যান রানস্ট জানান, বেলজিয়ামের ওই নারী মার্চে প্রথমবার করোনায় আক্রান্ত হয়েছিলেন। জুনে করোনাভাইরাসে ফের আক্রান্ত হন। পঞ্চাশ বছরের ওই নারী প্রথম দফায় আক্রান্ত হওয়ার পর তার দেহে অ্যান্টিবডির উপস্থিতি অনেক কম ছিল। দ্বিতীয় দফায় আক্রান্তের বিষয়টি হয়তো সীমিত সংখ্যক ব্যতিক্রমের মধ্যে পড়তে পারে। অবশ্য দ্বিতীয় দফায় আরও অনেকে আক্রান্ত হয়েছেন কিনা তা এতো তাড়াতাড়ি বলা মুশকিল।

তিনি জানান, করোনাভাইরাসের এই নতুন রূপটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের তুলনায় অনেক বেশি স্থিতিশীল। তবে এটি পরিবর্তিত হচ্ছে।

মার্ক ভ্যান বলেন, ‘ভাইরাসে রূপ বদল হয় এবং এর মানে হচ্ছে সম্ভাব্য টিকাটি হয়তো সারাজীবন, ১০ বছর বা পাঁচ বছর হয়তো টিকবে না। স্রেফ ফ্লুর জন্য এটি হয়তো ঘন ঘন পরিবর্তন করতে হতে পারে।

নেদারল্যান্ডসের ন্যাশনাল ইনিস্টিটিউ ফর পাবলিক হেলথও একই রকম মন্তব্য করেছে। দেশটির ভাইরাস বিশেষজ্ঞ ম্যারিয়ন কুপম্যান জানান, নেদার‌ল্যান্ডসের যে রোগী দ্বিতীয় দফায় করোনায় আক্রান্ত হয়েছেন তিনি বয়স্ক এবং তার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। দ্বিতীয় দফায় আক্রান্তের বিষয়ে আরও বিশদ জানতে জেনেটিক পরীক্ষা প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

(আরো পড়ুন-খুলনার করোনা জয়ী চিকিৎসক ঊষার গল্প)

(আরো পড়ুন-খুলনা করোনা হাসপাতালে মৃত্যুর মুখোমুখি পলাশীর ব্যতিক্রম শোক দিবস পালন)

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

One response to “করোনার প্রদুর্ভাব নিয়ে ফের উদ্বিগ্ন বিশেষজ্ঞরা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।