বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৫:০৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা
বিশেষ ঘোষণা : নতুন সকাল ডটকম এর সকল জেলা ও উপজেলা প্রতিনিধিদের অবগতির জন্য জানানো যাচ্ছে, যারা এখনো পরিচয়পত্র নবায়ন করেননি বা আদৌ পরিচয়পত্র গ্রহণ করেননি। তাদেরকে দ্রুত যোগাযোগ করতে বলা হলো। -সম্পাদক।
সংবাদ শিরোনাম
বর্তমানে যে নির্বাচন হচ্ছে সেগুলো শুধুমাত্র আইওয়াশ : মঞ্জু করোনা ভ্যাকসিনেশন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সভা অনুষ্ঠিত পিরোজপুরের কাউখালীতে বিএনপি নেতার শীত বস্ত্র বিতরণ খুলনায় কাল থেকে শুরু হচ্ছে চরমোনাইর নমুনায় তিনদিনব্যাপী মাহফিল  রূপসায় ১৬ দলীয় আরিফ স্মৃতি ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন কাউখালীতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণির কর্মচারী পরিষদ গঠন বহিঃবিশ্বে দেশের সুনাম অর্জনে শেখ হাসিনা সরকারের বিকল্প নেই-এমপি সালাম মূর্শেদী রূপসায় কাজদিয়া নারী উন্নয়ন সংগঠনের মতবিনিময় সভা চাটমোহর শিক্ষক সমিতির পক্ষ থেকে পৌর মেয়রকে সংবর্ধনা প্রদান শুভদিয়ায় অগ্নিকান্ডে গোডাউন ভস্মিভুত ১০লক্ষ টাকার ক্ষতি

চালনা থেকে মোংলা বন্দরের ৭০ বছর

  • আপডেট : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ৬.৫৯ পিএম

বিশেষ প্রতিনিধি, মোংলা : ১৯৫০ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করা দেশের অন্যতম আর্ন্তজাতিক সমুদ্র বন্দর মোংলার বয়স এখন ৭০ বছর। মঙ্গলবার বছরের শেষে (১ ডিসেম্বর) নতুন যাত্রা শুরু করে বন্দরটি।

১৯৫০ সালের এ দিনে চালনা এ্যাংকারেজ পোর্ট নামে মোংলা সমুদ্র বন্দরের যাত্রা শুরু হয়। ১৯৫০ সালের ১১ ডিসেম্বর বৃটিশ বাণিজ্যিক জাহাজ ‘দি সিটি অফ লিয়নস’ সুন্দরবনের মধ্যে পশুর নদীর জয়মনিরঘোল নামক স্থানে নোঙ্গর করে। এটাই ছিল বন্দর প্রতিষ্ঠার প্রথম শুভ সূচনা।

আর সর্বশেষ ৩০ নভেম্বর ২০২০ সালে বন্দরে নোঙ্গর করে বাংলাদেশ পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘ফাতিমা জাহান’।

মোংলা বন্দরের প্রতিষ্ঠা বার্ষিকী পালিতমাঝপথে কেটে যায় ৭০ বছর। এখন মোংলা বন্দরের বয়সে ৭১ বছরে পা রাখতে যাচ্ছে। সেই ১৯৫০ সাল থেকে দীর্ঘ পথ পরিক্রমায় নানা সমস্যা মোকাবেলা করে পণ্য আমাদানী রফতানি ও রাজস্ব আয়ের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।

করোনা ভাইরাসের মহামারী কারনে এ বছর ছোট্ট পরিসরে শুধু মাত্র বন্দরের কর্মকর্তা-কর্মচারী আর সংবাদকর্মীদের নিয়ে বন্দর প্রতিষ্ঠা দিবসের আয়োজন করা হয়।

৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে কর্মকর্তা ও কর্মচারীদের উদ্যেগে সকালে বন্দর কর্তৃপক্ষ বর্নঢ্য র‌্যালি বের করে। পরে স্থানীয় গনমাধ্যম ব্যক্তিদের সামনে বন্দরের দীর্ঘ অগ্রযাত্রার সফলতা তুলে ধরতে সংবাদ সম্মেলনে হাজির হন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান। তিনি এসময় বন্দরের নানামূখী উন্নয়ন প্রকল্প থেকে লাভজন বন্দরে পরিনত হওয়ার বিষয়টি সাংবাদিকদের জানান।

চেয়ারম্যান এসময় আরও বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে জাতীয় অর্থনীতিসহ এই অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।

এসময় উপস্থিত ছিলেন-সদস্য প্রকৌশল ও উন্নয়ন ইয়াসমিন আফসানা, সদস্য হারবার ও মেরিন ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, পরিচালক প্রশাসন মোঃ গিয়াস উদ্দিন, হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন, প্রধান অর্থ ও হিসাব রক্ষন কর্মকর্তা সিদ্দিকুর রহমান, পরিকল্পনা প্রধান মোঃ জহিরুল হক, প্রধান নিরিক্ষা কর্মকর্তা গোলদার শাহবাজ ও বন্দর চেয়ারম্যানের একান্ত সচিব মোঃ মাকরুজ্জামান।

এদিকে কোভিট-১৯ বা করোনা পরিস্থিতিতে এ বছর প্রতিষ্ঠাবার্ষিকীতে বড় কোন আয়োজন করা হয়নি।

 

 

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।