বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৫:৩২ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা
বিশেষ ঘোষণা : নতুন সকাল ডটকম এর সকল জেলা ও উপজেলা প্রতিনিধিদের অবগতির জন্য জানানো যাচ্ছে, যারা এখনো পরিচয়পত্র নবায়ন করেননি বা আদৌ পরিচয়পত্র গ্রহণ করেননি। তাদেরকে দ্রুত যোগাযোগ করতে বলা হলো। -সম্পাদক।
সংবাদ শিরোনাম
বর্তমানে যে নির্বাচন হচ্ছে সেগুলো শুধুমাত্র আইওয়াশ : মঞ্জু করোনা ভ্যাকসিনেশন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সভা অনুষ্ঠিত পিরোজপুরের কাউখালীতে বিএনপি নেতার শীত বস্ত্র বিতরণ খুলনায় কাল থেকে শুরু হচ্ছে চরমোনাইর নমুনায় তিনদিনব্যাপী মাহফিল  রূপসায় ১৬ দলীয় আরিফ স্মৃতি ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন কাউখালীতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণির কর্মচারী পরিষদ গঠন বহিঃবিশ্বে দেশের সুনাম অর্জনে শেখ হাসিনা সরকারের বিকল্প নেই-এমপি সালাম মূর্শেদী রূপসায় কাজদিয়া নারী উন্নয়ন সংগঠনের মতবিনিময় সভা চাটমোহর শিক্ষক সমিতির পক্ষ থেকে পৌর মেয়রকে সংবর্ধনা প্রদান শুভদিয়ায় অগ্নিকান্ডে গোডাউন ভস্মিভুত ১০লক্ষ টাকার ক্ষতি

রামপাল পাওয়ার প্লান্ট ২০২১ এর শেষ দিকে উৎপাদনে যাবে : বিপিডিপি চেয়ারম্যান

  • আপডেট : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ৮.০২ পিএম

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি : বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডের (বিপিডিপি) চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন বলেছেন, ২০২১ সালের শেষ দিকেই রামপাল পাওয়ার প্লান্ট উপাদনে যাবে।

আজ (মঙ্গলবার) বিকেলে পাওয়ার প্লান্টে নবনিযুক্ত প্রকৌশলীদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী প্রাইভেট লিমিটেড (বিআইএফপিসিএল) প্রকল্প এলাকায় এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের মধ্যদিয়ে চার মাসব্যাপী প্রশিক্ষণ শেষে প্রথম ব্যাচের প্রকৌশলীরা কাজে যোগদান করেন।

বিপিডিবি চেয়ারম্যান আরও বলেন, মুজিবশতবর্ষে দেশকে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আর এই লক্ষ্যকে সামনে রেখে রামপাল পাওয়ার প্লান্টের কাজ দ্রুত গতিতে এগিয়ে নেয়া হচ্ছে।

আমরা আশা করছি, ১৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুই ইউনিট বিশিষ্ট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্লান্টের প্রথম ইউনিট ২০২১ সালের শেষ দিকে এবং ২০২২ এর প্রথম দিকে দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাবে।

রামপাল পাওয়ার প্লান্ট ২০২১ এর শেষ দিকে উৎপাদনে যাবে : বিপিডিপি চেয়ারম্যানপ্রধান অতিথি বলেন, পরিবেশগত সকল আন্তর্জাতিক মান বজায় রেখেই রামপাল পাওয়ার প্লান্ট নির্মাণ করা হচ্ছে। এই প্লান্টে আমদানি করা উন্নতমানের কয়লা ব্যবহার করা হবে। আল্ট্রা সুপার প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বল্প কয়লা ব্যবহার করে অধিক বিদ্যুত উৎপাদন করা যাবে। দেশে বিদ্যুত খাতের অভুতপূর্ব উন্নয়ন হয়েছে। প্রায় ১১ বছরে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হয়েছে। বর্তমান উৎপাদন ক্ষমতা ২০ হাজার ৩০০ মেগাওয়াট ছাড়িয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিআইএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক অনিমেশ জইন বলেন, নবনিযুক্ত তরুণ প্রকৌশলীদের কর্মকান্ডে প্লান্টে আরও গতি আসবে। এবছর সেপ্টেম্বরের পর থেকে ভারত থেকে এক হাজার দুইশত এর অধিক দক্ষ শ্রমিক ফিরে এসেছে।

বর্তমানে প্লান্টে বাংলাদেশি শ্রমিকসহ মোট ৭ হাজারেরও অধিক শ্রমিক কর্মরত আছে। বর্তমানে প্রকল্পটির অবকাঠামোগত কাজের শতকরা ৫৫ ভাগ এবং আর্থিক অগ্রগতির শতকরা ৬০ ভাগ কাজ অর্জিত হয়েছে।

অনুষ্ঠানে বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, রামপাল পাওয়ার প্লান্টের প্রকল্প পরিচালক এসসি পান্ডে, উপ-প্রকল্প পরিচালক মোঃ রেজাউল করিমসহ প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে বিপিডিপি’র চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন অন্যান্য অতিথিদের নিয়ে রামপাল পাওয়ার প্লান্টের নির্মাণ কাজ পরিদর্শন করেন এবং প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করেন।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।