বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৫:৫৬ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা
বিশেষ ঘোষণা : নতুন সকাল ডটকম এর সকল জেলা ও উপজেলা প্রতিনিধিদের অবগতির জন্য জানানো যাচ্ছে, যারা এখনো পরিচয়পত্র নবায়ন করেননি বা আদৌ পরিচয়পত্র গ্রহণ করেননি। তাদেরকে দ্রুত যোগাযোগ করতে বলা হলো। -সম্পাদক।
সংবাদ শিরোনাম
বর্তমানে যে নির্বাচন হচ্ছে সেগুলো শুধুমাত্র আইওয়াশ : মঞ্জু করোনা ভ্যাকসিনেশন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সভা অনুষ্ঠিত পিরোজপুরের কাউখালীতে বিএনপি নেতার শীত বস্ত্র বিতরণ খুলনায় কাল থেকে শুরু হচ্ছে চরমোনাইর নমুনায় তিনদিনব্যাপী মাহফিল  রূপসায় ১৬ দলীয় আরিফ স্মৃতি ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন কাউখালীতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণির কর্মচারী পরিষদ গঠন বহিঃবিশ্বে দেশের সুনাম অর্জনে শেখ হাসিনা সরকারের বিকল্প নেই-এমপি সালাম মূর্শেদী রূপসায় কাজদিয়া নারী উন্নয়ন সংগঠনের মতবিনিময় সভা চাটমোহর শিক্ষক সমিতির পক্ষ থেকে পৌর মেয়রকে সংবর্ধনা প্রদান শুভদিয়ায় অগ্নিকান্ডে গোডাউন ভস্মিভুত ১০লক্ষ টাকার ক্ষতি

সুন্দরবনের ভদ্রা নদীতে অবৈধভাবে চিংড়ি ধরার অপরাধে আটক ৯

  • আপডেট : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ৭.৫২ পিএম
সুন্দরবনের ভদ্রা নদীতে অবৈধভাবে চিংড়ি ধরার অপরাধে আটক ৯

নিজস্ব প্রতিবেদক : খুলনা জেলা ডিবি পুলিশের বিশেষ অভিযানে দাকোপ থানাধীন কালাবগি সুন্দরবন এলাকার ভদ্রা নদী হতে ৪ টি বিভিন্ন সাইজের কাঠের তৈরী ডিঙ্গি নৌকা,   ২ হাজার ৯০০ ফুট মাছ ধরার জাল, ৪ বোতল মাছ মারার কীটনাশক ও অনুমান ২৫ কেজি চিংড়িসহ ৯ জনকে গ্রেফতার করেছে।

পুলিশ জানায়, খুলনা জেলা  পুলিশ সুপার এস.এম শফিউল্লাহ’র (বিপিএম) নির্দেশনায় জিএম আবুল কালাম আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) এর সার্বক্ষণিক তত্বাবধানে জেলা গোয়েন্দা শাখার ইনচার্জ সেখ কনি মিয়ার নেতৃত্বে এসআই (নিঃ) এমডি আসাদুল ইসলাম সঙ্গীয় অফিসার ও ফোর্স সহ ৩০ নভেম্বর দাকোপ থানাধীন সুন্দরবন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে।

ওই দিন রাত ১১টা ৫৫ মিনিটে শ্রীনগর অবস্থানকালে গোপন সংবাদের ভিত্তিতে জানিতে পারেন যে, দাকোপ থানাধীন কালাবগি সুন্দরবন এলাকার ভদ্রা নদীর খালের মধ্যে কিছু অসাধু ব্যাক্তি খালে কীটনাশক প্রয়োগ করে মাছ শিকার করছে।

উক্ত সংবাদের সত্যতা যাচাই ও আইনগত ব্যবস্থা গ্রহন করার নিমিত্তে তাৎক্ষনিকভাবে সঙ্গীয় অফিসার ও ফোর্স সহ ট্রলার যোগে দ্রুত রওনা হয়ে ১ ডিসেম্বর ভোররাত অনুমান ০৪ টা ৪৫ মিনিটে দাকোপ থানাধীন কালাবগি সুন্দরবন এলাকার ভদ্রা নদীর খাল থেকে ৯ জনকে আটক করে।

এরা হলেন মোঃ রিয়াদুল হাওলাদার (৪০), মোঃ রফিক খান (৪৫), মোঃ মহিদ হাওলাদার (১৮), মোঃ সাহিদুল্লাহ শেখ (২৮), মহিতোষ বাইন (৪০), জাহাঙ্গীর হাওলাদার (৪৫), মোঃ ইছাক মোল্যা (৩৮),  মোঃ শহিদুল হাওলাদার (৩৫),  মোঃ রুবেল গাজী (২৫)।

তাদের হেফাজত হতে আলামত ০৪ টি বিভিন্ন সাইজের কাঠের তৈরী ডিঙ্গি নৌকা, ২৯০০ ফুট মাছ ধরার জাল, মাছ মারার কীটনাশক ০৪ বোতল এবং নৌকা হইতে সর্বমোট ২৫ কেজি চিংড়িসহ বিভিন্ন ধরনের মাছ মাছ উদ্ধার করেন। এ সংক্রান্তে জেলা গোয়েন্দা শাখা, খুলনার এসআই (নিঃ)/ এমডি আসাদুল ইসলাম বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে দাকোপ থানায় বন আইনে মামলা দায়ের করেন।

সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ গুলোর মধ্যে মাছ অন্যতম। সুন্দরবনের বুকের ভিতর দিয়ে বয়ে যাওয়া নদ-নদী ও খালের প্রচুর পরিমানে বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যায়।

জেলেরা অতিরিক্ত মুনাফা লাভের আশায় অবৈধভাবে বিভিন্ন প্রকার নিষিদ্ধ জাল ও কীটনাশক ব্যবহার করে মাছ আহরন করে থাকে। উক্ত কারণে সুন্দরবনের অভ্যন্তরে যে সমস্ত নদ-নদী ও খাল রয়েছে সে সমস্ত নদ-নদী ও খালের আহরণের উপযোগী মাছ ব্যতীত সকল মাছের রেনু, পোনার ব্যাপক ক্ষতি হয়ে থাকে।

কিছু কুচর্ক্রী জেলে মহল সুন্দরবনের অভ্যন্তরে প্রবেশ করে অবৈধ কীটনাশক ব্যবহার করে সকল প্রকার মাছের রেনু, পোনার ব্যাপক ক্ষতিসহ প্রাকৃতিক সম্পদ বিনষ্ট করছে।

সুন্দরবনের অভ্যন্তরে প্রাকৃতিক সম্পদ বিনষ্টকারী, ক্ষতিসাধনকারীদের বিরুদ্ধে জেলা পুলিশ, খুলনার অবস্থান জিরো টলারেন্স। যারা এ সমস্ত কাজে জড়িত তাদের প্রত্যেকে আইনের আওতায় আনা হবে।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।