মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা
বিশেষ ঘোষণা : নতুন সকাল ডটকম এর সকল জেলা ও উপজেলা প্রতিনিধিদের অবগতির জন্য জানানো যাচ্ছে, যারা এখনো পরিচয়পত্র নবায়ন করেননি বা আদৌ পরিচয়পত্র গ্রহণ করেননি। তাদেরকে দ্রুত যোগাযোগ করতে বলা হলো। -সম্পাদক।
সংবাদ শিরোনাম
জাতীয় সংসদের সভাপতিমন্ডলীর সদস্য হলেন আব্দুস সালাম মূর্শেদী এম.পি রূপসায় ফল ও সবজি প্রক্রিয়াজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ডুমুরিয়ায় ১ লাখ ৬০হাজার টাকার কীটনাশক বিনষ্ট    ফকিরহাটে ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন কেশবপুরের সাবদিয়ায় ১৬ দলীয় ক্রিকেট টুর্নামেন্টে চাঁদের আলো চ্যাম্পিয়ান কেশবপুরে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ বেনাপোলে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক রূপসায় ১৬ দলীয় ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বেসরকারি সংস্থাসমূহকে দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে-সিটি মেয়র রূপসায় অধ্যাপক চাইনিজের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

রামপালেআদালতের ১৪৪ ধারা অমান্য করে কবরস্থান দখল

  • আপডেট : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১, ৬.০৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : গ্রাম্য দলাদলির জের ধরে ঈদগাহ’র জমিদাতাদের তিনজনের কবর দখল করে ঈদগাহ’র ময়দান সম্প্রসারণ করা হয়েছে।

ওই জমি নিয়ে আদালতে মামলা দায়েরের পর ১৪৪ ধারা জারি করলেও তা তোয়াক্কা না করে স্বয়ং উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের উপস্থিতিতে এই কবরস্থান দখল করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে রোববার বেলা পৌনে ১টায় রামপাল উপজেলার ফয়লারহাট গোবিন্দপুর গ্রামে। এসময় কবরস্থান দখলের ছবি ও ভিডিও ধারণ করতে গেলে উপজেলা ও ইউনিয়ন চেয়ারম্যানের পোষ্য সন্ত্রাসীরা সাংবাদিকদের ক্যামেরা কেড়ে নেন।

গোবিন্দপুর গ্রামের আলহাজ¦ মমিন উদ্দীনের ছেলে মোঃ এস্তেফা জামান হাওলাদার মোকাম বাগেরহাট বিজ্ঞ অতিঃ জেলা ম্যাজিস্ট্রেট আদালতে (রামপাল) বিবাদমান জমি (কবরস্থান) রক্ষার্থে ফৌজদারি কার্যবিধি আইনের ১৪৪ ধারা জারির জন্য মামলা করেন। মামলায় তিনি উল্লেখ করেন রামপাল থানার গোবিন্দপুর মৌজার জে,এল নং-১১৯, সি,এস খতিয়ান নং ৩২৯, এস,এ খতিয়ান নং ৩৮১ এর ১৯২৮ নং দাগে ২৯ শতক জমির মধ্যে ৮ শতক জমিতে কবর স্থান রয়েছে।

কবর স্থানটির চারপাশ পাকা ওয়াল দিয়ে ঘেরা। এমতবস্থায় বিবাদী একই গ্রামের মৃত লায়েক উদ্দীন শেখ এর ছেলে শেখ ইনামুল কবীর (৫৮) ও মৃত আঃ জব্বারের ছেলে আব্দুল্লাহ শেখ (৪৮) বাদীর তফশিল বর্ণিত পারিবারিক কবরস্থান জবর দখলের ষড়যন্ত্র করে আসছে। এমনকি গত ৬ জানুয়ারী সকাল সাড়ে ৯টায় বিবাদীগণ উক্ত কবরস্থানের দেওয়াল ভাংচুর করতে আসলে বাদীকে দা, লাঠি, লোহার রড নিয়ে মারপিট করতে উদ্যত হয়।

এসময় বাদীর ডাক-চিৎকারে আশে-পাশের লোকজন এগিয়ে আসলে কবরস্থান দখল করতে না পেরে তারা চলে যায়। এসময় বাদীকে দেখে নেবে বলে হুমকি প্রদান করে।
ওই মামলার পরিপ্রেক্ষিতে বিজ্ঞ বিচারক খোন্দকার মোহাম্মদ রেজাউল করিম গত ০৭ জানুয়ারী বিবাদমান জমিতে ১৪৪ ধারা জারী করে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য রামপাল থানার অফিসার ইনচার্জকে নোটিশের মাধ্যমে আদেশ দেন।

তারপরও ওই আদেশ বা ১৪৪ ধারা আইন অমান্য করে কবরস্থান দখল করা হয়েছে। এসময় উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন ও উজড়কুল ইউপি চেয়ারম্যান আক্তারুল গাজীর নিকট কবরস্থান দখলের ব্যাপারে জানতে চাইলে তারা এ বিষয়ে কথা বলতে রাজি হননি। তড়িঘড়ি করে চলে যাওয়ার সময় বলেন আমরা কোন সাক্ষাৎকার দিতে পারবোনা। কোন কিছু জানতে হলে খুলনা সিটি কর্পোরেশনের মেয়রের সাথে কথা বলুন।

জমির ওয়ারেশ বৃদ্ধ আলহাজ¦ মমিন উদ্দীন বলেন, এই ঈদগাহ ময়দানের জমি আমাদের মুরব্বিরা দিয়ে গেছেন। ঈদগাহর পাশে আমার দাদা-দাদি ও বাবা-মা শুয়ে আছে। আমাদের পারিবারিক এ কবরস্থানটির চারপাশ ওয়াল দিয়ে সংরক্ষণ করে আসছি। অথচ গ্রাম্য দলাদলির জের ধরে মসজিদ কমিটির নেতৃবৃন্দ ইউনিয়ন ও উপজেলা চেয়ারম্যানকে দিয়ে সেই কবরস্থান দখল করে নিয়েছে।

আমরা এই কবরস্থান রক্ষার্থে আদালতে মামলা করেছি। আদালত থেকে ১৪৪ ধারা জারীও করেছে। তারপরও খামখেয়ালীভাবে জবর দখল করা হয়েছে। আমি এর বিচার চাই।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।