রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

কাল বৈশাখী ঝড়ে বটিয়াঘাটায় আমন ধানের ব্যপক ক্ষতি

  • আপডেট : বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ৮.৪৪ পিএম
কাল বৈশাখী ঝড়ে বটিয়াঘাটায় আমন ধানের ব্যপক ক্ষতি

বটিয়াঘাটা প্রতিনিধি : সাম্প্রতিক কাল বৈশাখী ঝড়ে বটিয়াঘাটা উপজেলার ৬৫ হেক্টর জমির বোরো চাষে ব্যপক ক্ষতি হয়েছে।

একেতো বৃষ্টির অভাবে ধান ফোলার সময় ধানে চিটা দেখা দিয়েছে, সেই সাথে আকস্মিক কাল বৈশাখী ঝড়ে ধানের ফুল পড়ে গিয়ে প্রচন্ড তাপে শীষ শুকিয়ে যাচ্ছে।

২৭৮ মেঃটন বোরো ধানের ক্ষতির আশংকা করছেন কৃষি দপ্তর। উপজেলা কৃষি অফিসার রবিউল ইসলাম আমাদের প্রতিনিধিকে জানান, এবার ৫ হাজার ৪শ হেক্টর জমিতে উপজেলায় বোরো আবাদ হয়েছিল।

কৃষকরা আশায় বুক বেধেছিলেন। কিন্তু প্রাকৃতিক বিপর্যয় ও খরার কারণে জমিতে সেচ দিতে না পারায় এবং আকস্মিক কাল বৈশাখী ঝড়ের সাথে গরম হাওয়া বয়ে যাওয়ায় কৃষকের সে স্বপ্ন পূরণ হওয়ার পথে অন্তরায় সৃষ্ঠি হয়েছে।

ফুলন্ত ধানের শীষ শুকিয়ে যেয়ে ১ হাজার ২শ ৬০ জন কৃষক ক্ষতির সম্মুখিন হয়েছেন। দু চার দিনের মধ্যে বৃষ্টি না হলে ক্ষেত শুকিয়ে আরো আমন ধান ক্ষতিগ্রস্ত হতে পারে। প্রচন্ড ক্ষরায় পানির স্তর নেমে যাওয়ায় খাল বিল নলকূপ পুকুরে পানি নেই। যারা বোরিং করেছেন তারাও পানি পাচ্ছেন না।

এমতাবস্থায় এক দিকে যেমন পানির জন্য হাহাকার সৃষ্টি হয়েছে, তেমনি পানির অভাবে বোরো ধান ফুলতে না পারায় ব্যপক ক্ষয়-ক্ষতির আশংকা করছেন কৃষকরা। আকাশের মেঘের দিকে চাতক পাখির ন্যায় তাকিয়ে আছেন তারা।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।