শনিবার, ১৫ মে ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তেরখাদা সদর ইউনিয়নবাসীকে ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি প্রবাসী আবুল হাসান রূপসা প্রেসক্লাবের সদস্যদের তরুণ সমাজ সেবক জুয়েলের ঈদ উপহার প্রদান তেরখাদা উপজেলাবাসী সহ সদর ইউনিয়নবাসীকে উপজেলা আ’লীগের সভাপতির ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা তেরখাদা উপজেলাবাসী সহ সদর ইউনিয়নবাসীকে উপজেলা আ’লীগের সাধারন সম্পাদকের ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা তেরখাদা সদর ইউনিয়নবাসীকে জেলা স্বেচ্চাসেবকলীগ নেতার ঈদ-উল ফিতরের শুভেচ্ছা খুলনা জেলাবাসীকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন পুলিশ সুপার মাহবুব হাসান চিলমারীতে অটো রিক্সার চাপায় এক শিশুর মৃত্যু মংলা ও সুন্দরবনের জেলেপাড়ায় নৌবাহিনীর সপ্তাহব্যাপী ত্রাণ তৎপরতা ডুমুরিয়া ও ফুলতলায় নারায়ণ চন্দ্র চন্দ এমপি’র ঈদ উপহার বিতরণ রামপালে অসহায় ও দুস্থদের মাঝে উপ‌জেলা ছাত্রদলের ইফতার বিতরণ

খুলনায় করোনা আক্রান্তদের চিকিৎসা ও মানবিক সহায়তায় ডিজিটাল ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন

  • আপডেট : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৭.৩৮ পিএম
খুলনায় করোনা আক্রান্তদের চিকিৎসা ও মানবিক সহায়তায় ডিজিটাল ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : কোভিড-১৯ আক্রান্ত নাগরিকদের ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে যথাযথ চিকিৎসাসেবা ও সাপোর্ট এবং তাদের পরিবারের চাহিদা ও প্রায়োজনে মানবিক সহায়তা নিশ্চিত করার লক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ‘Home to Home Assistance to COVID-19 Patients through Digital System’ কার্যক্রমের উদ্বোধন আজ (সোমবার) বিকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত হয়ে এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথি সিটি মেয়র বলেন, মহামারী চলাকালীন যতদিন প্রয়োজন ততদিন এ কার্যক্রমের মাধ্যমে নাগরিকদের ঘরে বসে চিকিৎসাসেবা নিশ্চিত করা হবে। সাহসিকতার সাথে কোভিড-১৯ মহামারী মোকাবেলা করতে হবে। অল্প বয়সী তরুণদের মাধ্যরাতে যত্রতত্র চলাফেরা এবং মোটর সাইকেলে দুইজন অথবা অতিরিক্ত যাত্রীদের চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এই উদ্যোগের মাধ্যমে মোবাইল ফোন, অ্যাপস, ইমেইল ও ওয়েবসাইটভিত্তিক সহায়তা কার্যক্রমের আওতায় ডিজিটাল রেজিস্ট্রেশনের ভিত্তিতে যেসকল জরুরি সেবা প্রদান করা হবে তা হলো: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সার্বিক তত্ত্বাবধান, প্রয়োজনে টেলিমেডিসিন অথবা সরাসরি মেডিকেল টিমের মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসাসেবা নিশ্চিত করা। প্রয়োজনে হাসপাতালে স্থানান্তরের জন্য রোগীদের লজিস্টিক সাপোর্ট হিসেবে অ্যাম্বুলেন্স ও ট্রান্সপোর্ট সেবা নিশ্চিত করা।

তাদের পরিবারের সার্বিক খোঁজখবর নেওয়া ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদানের ব্যবস্থা করা। ডিজিটাল সিস্টেমের মাধ্যমে রোগীদের সার্বিক তত্ত্বাবধন করা এবং সম্পূর্ণ কার্যক্রম যথাযথ মনিটর করা। কোভিড-১৯ এ মারা যাওয়া ব্যক্তির দাফন অথবা সৎকারের জন্য প্রয়োজনে লজিস্টিক সাপোর্টের ব্যবস্থা করা। এছাড়া ডিজিটাল ডাটাবেজের মাধ্যমে কোভিড-১৯ পজিটিভ রোগীগের ট্র্যাক করা।

কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি ঘরে বসে চিকিৎসাসেবা ও অন্যান্য মানবিক সহায়তা পেতে নিম্নলিখিত মোবাইল নম্বরসমূহে শুধু এসএমএস এর মাধ্যমে নাম, ঠিকানা ও সমস্যা সংক্রান্ত খুদে বার্তা প্রেরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। নম্বরগুলো হলোঃ ০১৭৯৪-৭০১৫৫৫, ০১৭৯৪-৬১১৫৫৫, ০১৭০৯-৩১৯৭৬৯ এবং ০১৭৩০-৩২৪৭৯৭। এছাড়াও medicalservicecovidkhulna19@gmail.com ই-মেইলে সংশ্লিষ্ট তথ্য প্রেরণ করেও নিবন্ধনকরাযাবে। এছাড়া গুগল প্লে-স্টোর হতে https://play.google.com/store/apps/details?id=com.future.it.park.doctorapp অ্যাপস ডাউনলোড করে রেজিস্ট্রেশন করা যাবে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনলাইনে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন এবং জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ এটিএম মঞ্জুর মোর্শেদ, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মোঃ মাহবুব আলম সোহাগ প্রমুখ বক্তৃতা করেন। এসময় সরকারি কর্মকর্তা, করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ারকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ডিজিটাল ডাটাবেজের মাধ্যমে কোভিডে আক্রান্ত নি¤œবিত্ত ও মধ্যবিত্ত পরিবারকে মানবিক সহায়তা, চিকিৎসা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।