শনিবার, ১৯ জুন ২০২১, ০১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেশবপুরে করোনায় আক্রান্ত বৃদ্ধার মৃত্যু কেসিসি মেয়রের রোগ মুক্তি কামনায় মোংলা প্রেসক্লাবে দোয়া অনুষ্ঠিত স্বাস্থ্যবিধি অমান্য করায় রূপসায় ২৪ জনের করোনা পরীক্ষায় পজেটিভ ২ তেরখাদায় ভ্রাম্যমাণ আদালতে ৫ জুয়াড়িকে ৭ দিনের কারাদন্ড তেরখাদার কাটেংগা বাজারে পার্শ্বে ময়লার ভাগাড় : হুমকির মুখে পরিবেশ রূপসায় সাবেক চেয়ারম্যান খান বজলুর রহমানের মৃত্যু বার্ষিকী পালিত রূপসায় ৫০০ গ্রাম গাঁজাসহ মাদক বিক্রেতা আটক ইসলামী আন্দোলন খুলনা লবণচরা থানার সেক্রেটারীর স্ত্রীর ইন্তেকালে শোক ঝিনাইদহে প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্নের ঠিকানা পাচ্ছেন ৭০৫ পরিবার বিএনপি নেতা এ্যাড: কামরুল মনিরের মৃত্যুতে বিএনপি’র শোক

কপিলমুনিতে সংখ্যালঘু পরিবারের বসতবাড়ী দখলের হুমকি

  • আপডেট : মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ৫.২০ পিএম
কপিলমুনিতে সংখ্যালঘু পরিবারের বসতবাড়ী দখলের হুমকি

কপিলমুনি প্রতিনিধি : কপিলমুনিতে দীর্ঘ ৫০ বছর যাবৎ বসতবাড়ীতে যাতায়াতের রাস্তা দখলের অভিযোগ উঠেছে পঞ্চানন রাহার জমি সংলগ্ন প্রতিপক্ষ সাত্তার কারিকরের বিরুদ্ধে। শনিবার ৫ জুন সকালে ভুক্তভোগীদের অগচরে উপজেলা সার্ভেয়ার কাওছার আহমেদ উক্ত পরিবারের যাতায়াতের রাস্তা ও বসতঘরের মধ্যে লাল শালুকের ফ্লাগ পুতে সাত্তার কারিকরকে দখল বুঝিয়ে দিয়েছেন।

গুণজন উঠেছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহারিয়ার হকের অর্ডার শীটের পরিপত্রের দোহায় দিয়ে সার্ভেয়ার কওছার আহমেদ মালিকানা জমিতে সরকারী নির্দেশনা জারী করেছেন। এখানে প্রশ্ন উঠেছে, একজন সরকারী সার্ভেয়ার উপজেলা প্রশাসন বা কোর্টের অর্ডার ছাড়া দীর্ঘদিনের একটি পরিবারের যাতায়াতের রাস্তা ও বসতঘরের মধ্যে লাল ফ্লাগ পুতে কিভাবে প্রতিপক্ষকে দখল বুঝিয়ে দিতে পারে?

এখানে সার্ভেয়ার কাওছার আহমেদ কোন অশুভ শক্তির ক্ষমতা জাহির করেছেন? যাতায়াতের রাস্তা বন্ধ ও বসত ভিটার জায়গা দখল করে সংখ্যালঘু পরিবারটিকে উৎখাতের চেষ্টা নয়তো? যেখানে বর্তমান আওয়ামীলীগ সরকার সকল সম্প্রদায়ের মানুষের জীবনমান উন্নয়নের জন্য নিরলস পরিশ্রম চালিয়ে যাচ্ছে, সেখানে মালিকানা জমিতে কোন প্রকার আইনী নোটিশ ও নির্দেশ ছাড়াই সরকারী সার্ভেয়ারের হস্থক্ষেপের বিষয়টি সরকারের সুনাম বিনষ্টের বহিঃপ্রকাশ বলে মনে করছেন এলাকার বিশিষ্টজনরা।

আর এমনি নানা প্রশ্নের উদ্বেগ প্রকাশ করে ভুক্তভোগী অসহায় পঞ্চানন রাহা সোমবার (৭ জুন) বিকাল ৫ টায় কপিলমুনি স্বর্ণ পট্রিতে এক সংবাদ সন্মেলন করেছেন। উক্ত জনাকীর্ণ সাংবাদ সন্মেলনে লিখিত বক্তব্যে পাঠকালে পঞ্চানন রাহা আরো বলেন, কপিলমুনি পালপাড়া রোডস্থ নাছিরপুর মৌজার প্রাণকেন্দ্রে অবস্থিত সংযুক্ত সরকারী রাস্তা থেকে আমাদের পূর্ব পুরুষ হতে বসতবাড়ীতে যাতায়াতের জন্য একটি পথ নির্ধারিত ছিল বা আছে।

এমতাবস্থায় আমাদের জমি সংলগ্ন প্রতিপক্ষ সাত্তার কারিকর তার দখলীয় প্রাচীর ভেঙ্গে সংস্কারের প্রাক্বালে আমাদের স্ব-গত্রীয় পরিবারের যাতায়াতের রাস্তা দখলের চেষ্টা চালাতে থাকে। একপর্যায়ে রাতের আধাঁরে কাটার বেড়া দিয়ে আমাদেরকে বসতবাড়ীর ভিতরে অবরুদ্ধ করে রাখে। এমতাবস্থায় কপিলমুনি ইউপি চেয়ারম্যানের হস্থক্ষেপে যাতায়াত পথের ঘেরা-বেড়া অপসারণ পূর্বক সার্ভেয়ার দিয়ে পরিমাপের সিন্ধান্ত হয়।

এরইমধ্যে সু-চতুর সাত্তার কারিকর সেদিকে কর্ণপাত না করেই অর্থের প্রভাব খাটিয়ে শনিবার (৫ জুন) সকাল ১০ টার দিকে উপজেলা সার্ভেয়ার কাওছার আহমেদ ও সহযোগী রহমত আমীন আমাদেরকে না জানিয়ে তড়িৎ গতিতে পূর্ব পরিকল্পনা অনুযায়ী আমাদের যাতায়াতের রাস্তা ও বসতবাড়ীর ভিতর লাল রংয়ের পাতাকা যুক্ত ফ্লাগ পুতে সাত্তার কারিকরকে সীমানা নির্ধারণ করে দেওয়ায় সে দখল নেওয়ার জন্য আস্ফালন করছে। এমতাবস্থায় আমরা অত্যন্ত নিরুপায় হয়ে পড়েছি।

পরিশেষে ভুক্তভোগী পরিবারবর্গ স্থানীয় জনপ্রতিনিধি, এলাকার সুশিল সমাজ ও উপজেলা প্রশাসনের জরুরী হস্থক্ষেপ কামনা করেছেন। এ ব্যাপারে সাত্তার কারিকর বলেন, আমার যেহেতু সরকারী রাস্তা সংযুক্ত জমি। তাই আমি সরকারী সার্ভেয়ার নিয়োগ পূর্বক আমার সীমানা নির্ধারণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি আবেদন করি।

যার প্রেক্ষিতে সার্ভেয়ার কওছার আহমেদ সরেজমিনে এসে পরিমাপ করে লাল ফ্লাহ দিয়েছে। এক কথায় লাল ফ্লাগ দেওয়া পর্যন্ত আমার সীমানা। পঞ্চানন গং কৃর্তক আমার বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য নই। এ ঘটনায় উপজেলা সার্ভেয়ার কাওছার আহমেদ বলেন, ছাত্তার কারিকরের আবেদনের প্রেক্ষিতে সেখানে সরকারী জায়গা মাপ জরিপ করা হয়েছে।

তবে পঞ্চানন রাহাদের যাতায়াতের রাস্তা ও বসতবাড়ীর অঙ্গিনায় লাল ফ্লাগ দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি ভুল ভ্রান্তি হতে পারে বলে স্বীকার করেন। একপর্যায়ে বিষয়টি দেখা হবে বলে জানান। উপরোক্ত সার্বিক ঘটনার বিষয়ে পাইকগাছা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহারিয়ার হক বলেন, বিষয়টি আমি অবগত নই।

কোন মালিকানা জমিতে সরকারী সার্ভেয়ার দিয়ে পরিমাপ পূর্বক সেখানে ফ্লাগ দেওয়ার প্রশ্নেই আসেনা। তারপরও বিষয়টি আমি সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।