রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেশবপুরে ২২’শ শ্রমিকের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ রামপালে তরুণী নিখোঁজ থানায় সাধারণ ডায়েরি পাইকগাছায় বর্ধিত আকারে বিএনপির অক্সিজেন ব্যাংকের উদ্বোধন কৃষিপন্য রপ্তানিতে রাষ্ট্রীয় পদক পাচ্ছেন তেরখাদার মাহমুদ পাইকগাছার ৫ শতাধিক গণপরিবহন শ্রমিক পেল প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ’র মৃত্যুতে সালাম মূর্শেদী এমপির শোক কাউখালীতে যৌতুক লোভী স্বামীর নির্যাতনে গৃহবধু ঘরছাড়া কাউখালীতে রাস্তা আটকিয়ে গোয়লঘর নির্মাণ : জনদূর্ভোগ চরমে শার্শায় এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগ চাকরী বাচাঁতে রমনা ঘাটে ঢাকা যাত্রীর জনস্রোত

নিমগাছ পরিবেশ দূষণ মুক্তির সহায়ক শক্তি-মঞ্জু

  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ৮.১২ পিএম
নিমগাছ পরিবেশ দূষণ মুক্তির সহায়ক শক্তি-মঞ্জু

বিজ্ঞপ্তি :বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে চলতি মাসে বিএনপি নিম গাছ রোপণের কর্মসূচি গ্রহন করেছে। আসুন, প্রাকৃতিছাকনি (ফিল্টার) নিমের চারা রোপন করে পরিবেশ সুন্দর ও প্রাণীকুলের বেঁচে অন্যতম উপাদান বাতাসকে দুষনমুক্ত এবং বিশ্ব পরিবেশ দিবস- ২০২১ এর প্রতিপাদ্য “ইকোসিস্টেম রেস্টোরেশন”” এ সর্বাত্মক ভূমিকা রাখি। বাংলাদেশের জনগণকে একটি নির্মল পরিবেশ উপহার দেই। নিম গাছ রোপণ কর্মসূচির মধ্যেই অন্তর্নিহিত আছে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও পরিবেশ দূষণের প্রতিকার। প্রতিটি নেতাকর্মী তাদের বাড়ির আঙ্গিনায় কিংবা সুবিধাজণক স্থানে পরিকল্পিতভাবে দুই বা ততোধিক নিম গাছ রোপণ ও পরিচর্যা করি। পরিবেশ দূষণ থেকে দেশ ও জনগণকে রক্ষায় বিএনপি’র রাজনৈতিক অঙ্গিকার বাস্তবায়নে এগিয়ে যাই বলেছেন খুলনা মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু।
বৃহস্পতিবার (১৭ জুন) দুপুর সাড়ে ১২টায় কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে খুলনা মহানগর বিএনপির জরুরী সভায় মঞ্জু আরো বলেন, জলবায়ু পরিবর্তন ও বিপর্যস্ত পরিবেশের কবল থেকে দেশ রক্ষায় বাংলাদেশ জাতীরতাবাদী দল-বিএনপি চলতি জুন মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সারাদেশে “নিম গাছ’ রোপণ কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৫ জুন জাতীয় প্রেসক্লাবে বিএনপি আয়োজিত গোলটেবিল বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনায় এ কর্মসুচি’ ঘোষনা করেন। সে লক্ষ্যে
দেশব্যাপী প্রতিটি জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর ও ওয়ার্ড এলাকায় পরিকল্পিতভাবে নিম গাছ রোপণ করে গাছগুলি পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বিষয়ে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ে নেতা-কর্মীদের সম্পৃক্ত হওয়ার আহবান জানায়।
সভায় খুলনায় করোনার ভয়াবহ পরিস্থিতিতে অপ্রতুল চিকিৎসা সেবা, শয্যা সংকট, চিকিৎসক ও নার্স সংকটে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সঠিক চিকিৎসা পাওয়া দেশের মানুষের সাংবিধানিক মৌলিক অধিকার উল্লেখ করে অবিলম্বে এই চিকিৎসা সংকট নিরসনের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়। এছাড়া খুলনা সিটি কর্পোরেশনের উদাসিনতায় নিয়মিত ময়লা আবর্জনা অপসারণ না করায় ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ময়লাপানি, জমে থাকা ময়লা আবর্জনায় জনদূর্ভোগ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে অবিলম্বে এই সমস্যাসমূহ সমাধানে ব্যবস্থা গ্রহণের জন্য কেসিসি’র সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়। সভায় আগামী ২১ জুন শহীদ হাদিস পার্ক ও খুলনা সার্কিট হাউজ ময়দানে নিমগাছ রোপনের মাধ্যমে খুলনা মহানগরীতে ৩ মাসব্যাপী ৫হাজার নিমগাছ রোপন কর্মসূচী উদ্বোধনের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া ৫ থানায় ও ওর্য়াডসমূহে বৃক্ষরোপন কর্মসূচির সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় স্বেচ্ছাসেবক দল খুলনা মহানগর শাখার দপ্তর সম্পাদক নাসির উদ্দিনের পিতা ক্বারি আহাম্মাদ হোসাইন, যোগিপোল ইউনিয়ন বিএনপি নেতা আলমগীর হোসেনের শ্বশুর ও ৩১নং ওয়ার্ড বিএনপি নেতা লাল মিয়ার স্ত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। এছাড়া ২১নং ওয়ার্ড বিএনপি নেতা অসুস্থ্য নাজির উদ্দিন নান্নু, করোনায় আক্রান্ত স্বস্ত্রীক এ্যাড. কামাল হোসেন, করোনায় আক্রান্ত ২৪নং ওয়ার্ড বিএনপি নেতা ওহেদুর রহমান বাবুসহ করোনায় আক্রান্ত বিএনপি নেতা-কর্মীদের সুস্থ্যতা কামনা করা হয়।
সভায় বক্তব্য রাখেন নগর বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনি, শেখ মোশাররফ হোসেন, জাফরুল্লাহ খান সাচ্চু, এ্যাড. বজলুর রহমান, অধ্যক্ষ তারিকুল ইসলাম, আরিফুজ্জামান অপু, মাহাবুব কায়সার, আসাদুজ্জামান মুরাদ, মহিবুজ্জামান কচি, ইকবাল হোসেন খোকন, জালু মিয়া, নিজামুর রহমান লালু, ইউসুফ হারুন মজনু, ইকরামুল কবির মিল্টন, মিজানুর রহমান মিলটন, শামসুজ্জামান চ ল, আবু সাঈদ শেখ, ম.শ. আলম, আফসার উদ্দিন মাস্টার, আবুল কালাম শিকদার, এইচ এম সালেক, আশরাফ হোসেন, ইশহাক তালুকদার, সাহাবুদ্দিন মন্টু, ওমর ফারুক, ইমতিয়াজ আলম বাবু, তৌহিদুর রহমান খোকন, নিরু কাজী, মোহাম্মদ আলী, হুমায়ুন কবির, জাহাঙ্গির হোসেন, লিটু পাটোয়োরী, কাজী মাহামুদ আলী, নুরে আব্দুল্লাহ্, জসিম উদ্দিন, কাজী একরাম মিন্টু, মাহাবুব আলম বাদশা, শামীম আশরাফ, শামীম কাজি, এ্যাড. রফিকুল ইসলাম, টিপু হাওলাদার প্রমূখ।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।