রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেশবপুরে ২২’শ শ্রমিকের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ রামপালে তরুণী নিখোঁজ থানায় সাধারণ ডায়েরি পাইকগাছায় বর্ধিত আকারে বিএনপির অক্সিজেন ব্যাংকের উদ্বোধন কৃষিপন্য রপ্তানিতে রাষ্ট্রীয় পদক পাচ্ছেন তেরখাদার মাহমুদ পাইকগাছার ৫ শতাধিক গণপরিবহন শ্রমিক পেল প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ’র মৃত্যুতে সালাম মূর্শেদী এমপির শোক কাউখালীতে যৌতুক লোভী স্বামীর নির্যাতনে গৃহবধু ঘরছাড়া কাউখালীতে রাস্তা আটকিয়ে গোয়লঘর নির্মাণ : জনদূর্ভোগ চরমে শার্শায় এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগ চাকরী বাচাঁতে রমনা ঘাটে ঢাকা যাত্রীর জনস্রোত

ঝিনাইদহে প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্নের ঠিকানা পাচ্ছেন ৭০৫ পরিবার

  • আপডেট : শুক্রবার, ১৮ জুন, ২০২১, ৮.৪০ পিএম
ঝিনাইদহে প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্নের ঠিকানা পাচ্ছেন ৭০৫ পরিবার

শামীমুল ইসলাম শামীম, ঝিনাইদহ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর্ মুজিব বর্ষে ঝিনাইদহে প্রধানমন্ত্রীর উপহার সাতশত পাঁচটি ভূমিহীন-গৃহহীনদের একটি সুন্দর ঘরের স্বপ্ন পূরণে পাচ্ছেন ৭০৫টি পরিবার জমিসহ ঘর।

আগামী ২০ জুন মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনের পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দ্বিতীয় পর্যায়ে ১’শ ৮৬টি ঘর এসব অসহায় পরিবারের মাঝে ঘরের চাবিসহ জমির দলিল হস্তান্তর করা হবে।শুক্রবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক মজিবর রহমান।এর মধ্যে প্রথম পর্যায়ে ৪’শ ৭ টি ঘর ভূমি ও গৃহহীনদের মাঝে হস্তান্তর করা হয়েছে এবং রোববার দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার ১’শ ৮৬ টি ঘর হস্তান্তর করা হবে। বাকি ঘরগুলো নির্মাণাধীন রয়েছে।

এ সমস্ত পরিবারের ঘর শিক্ষা স্বাস্থ্য কর্মসংস্থানসহ সকল ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করতে গ্রোথ সেন্টার ও নিকটবর্তী হাটবাজারের পাশে স্থাপন করা হয়েছে। বিদ্যুৎ ও খাবার পানির ব্যবস্থাও রয়েছে বলে জানানো হয়।সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মজিবর রহমান ছাড়াও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম শাহীন, এনডিসি এরফানুল হক চৌধুরী, নির্বাহী ম্যাজিষ্ট্রেট কামরুজ্জামান সরকারসহ জেলা প্রসাশনের বিভিন্ন কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মজিবর রহমান জানান, এ নিয়ে দ্বিতীয়বার সরকারের পক্ষ থেকে ঘর উপহার দেওয়া হচ্ছে। প্রতি পরিবারকে দুই শতক জমিসহ সেমিপাকা ঘর প্রদান করা হবে। মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় হতে প্রাপ্ত অর্থ থেকে এসব ভূমিহীন-গৃহহীন অসহায় পরিবারকে ঘর করে দেওয়া হচ্ছে। প্রথম পর্যায়ে প্রতিটি ঘরের জন্য ১ লাখ ৭১ হাজার টাকা এবং দ্বিতীয় পর্যায়ে ১লক্ষ ৯০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি ঘরে রয়েছে দু‘টি রুম, পাচঁটি জানালা,একটি রান্নাঘর, একটি টয়লেট ও বারান্দা।

জেলা প্রশাসক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা দেশে কোন ভূমিহীন-গৃহহীন পরিবার থাকবে না। পর্যায়ক্রমে দেশের সকল উপজেলার অসহায় ভূমিহীন-গৃহহীন মানুষকে ঘর দেওয়া হবে। ‘মুজিববর্ষে কেউ গৃহ ও ভূমিহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ঘোষণা বাস্তবায়নে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’ হিসেবে ২ শতাংশ জমির সঙ্গে ঘর পাবে এ জেলার ভূমি ও গৃহহীন প্রায় ১৮২৩ টি পরিবার।

অসহায় মানুষকে এভাবে ঘর দেওয়াকে ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ বলা যায়। বিশ্বে এটা নতুন মডেল, আগে কখনো কেউ এটা ভাবেনি। একসঙ্গে এত মানুষকে বিনামূল্যে বাড়ি-ঘর দেওয়ার ঘটনা পৃথিবীতে নজিরবিহীন।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।