রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেশবপুরে ২২’শ শ্রমিকের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ রামপালে তরুণী নিখোঁজ থানায় সাধারণ ডায়েরি পাইকগাছায় বর্ধিত আকারে বিএনপির অক্সিজেন ব্যাংকের উদ্বোধন কৃষিপন্য রপ্তানিতে রাষ্ট্রীয় পদক পাচ্ছেন তেরখাদার মাহমুদ পাইকগাছার ৫ শতাধিক গণপরিবহন শ্রমিক পেল প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ’র মৃত্যুতে সালাম মূর্শেদী এমপির শোক কাউখালীতে যৌতুক লোভী স্বামীর নির্যাতনে গৃহবধু ঘরছাড়া কাউখালীতে রাস্তা আটকিয়ে গোয়লঘর নির্মাণ : জনদূর্ভোগ চরমে শার্শায় এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগ চাকরী বাচাঁতে রমনা ঘাটে ঢাকা যাত্রীর জনস্রোত

পশু কুরবানী ও কিছু কথা

  • আপডেট : মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ১১.২২ পিএম
পশু কুরবানী ও কিছু কথা
এস, এম মাহবুবুর রহমান : ঈদের সেই আনন্দ যেন হারিয়ে গেছে। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সমাজ ও রাষ্ট্রযন্ত্র আজ অচল হওয়ার উপক্রম। থমকে গেছে সাধারণ মানুষের জীবন-যাত্রা। সেই পরিস্থিতিতে আনন্দ আর থাকে কিভাবে ? তারপরও ধর্মীয় বড় একটি পর্ব বলে কথা।
মহান আল্লাহপাকের হুকুম পালনের মাধ্যমে পূণ্য অর্জনের লক্ষ্যে উদযাপিত হয় এই ঈদ।
মুসলমান সম্প্রদায়ের দু’টি বড় ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যে ঈদ-উল আযহা অন্যতম। পশু কুরবানীর মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভের পাশাপাশি নিজের ভিতরের পশুকে কুরবানী দিতে হবে।
নিজের ভিতরের হিংশা-বিদ্বেশ, অহংকার ত্যাগ করতে হবে।
অথচ এই কুরবানী কে কেন্দ্র করে অনেকেই হিংশা-বিদ্বেশ, অহংকারে মেতে ওঠে। কুরবানীর পশু কেনা থেকে শুরু করে মাংস পরিবেশনে সমান তালে চলে এই অহংকারী মনোভাব। অনেককে দেখা যায় কুরবানীর পশু কেনায় প্রতিযোগীতা করতে। নিজের কুরবানীর পশুটা হতে হবে মহল্লা বা এলাকার মধ্যে সেরা। সবাই দেখতে আসবে। বাহবা দেবে। কেউ কেউ বলে থাকেন পাশের বাড়ির লোকটা যে গরু কিনেছে আমাদেরটা তার চেয়ে বড় হতে হবে। সমাজে এমন মন-মানষিকতা সম্পন্ন মানুষের সংখ্যা রয়েছে অনেক।
এই গরু কেনার টাকা সৎ পথের না অসৎ পথের রোজগার করা তার বাছ-বিচার করেনা অনেকে। অনেকে আবার গরু কেনা থেকে শুরু করে জবাই করা এবং মাংস তৈরি দফায় দফায় ছবি ও ভিডিও আপলোড করে সোস্যাল মিডিয়ায়। আবার অনেকেই এই পশু কুরবানীর পর মাংস পরিবেশনে করে নানা অনিয়ম।
গরীব মানুষ বাড়ির কাছে বেশি ভিড় করলে তাদের নানা অশ্লীল ভাষায় গালিগালাজ করে তাড়া দেয়। নিজের ফ্রিজ কিভাবে ভরবে সেই ভাবনাও থাকে অনেকের। তাই বলে সবাই যে এমনটা করে তা নয়। অনেকেই সঠিক নিয়মে পশু কুরবানী দিয়ে সঠিক নিয়মে তা পরিবেশন করে থাকেন। মানুষকে দিতে দিতে নিজের ভাগের অংশে সামন্য কিছু ছাড়া কিছুই থাকেনা। সকলের সাথে হাসিমুখে কথা বলেন। পশু কুরবানী দিয়ে যদি নিজের মনুষত্ববোধের পরিবর্তন না হয় তা হলে সেই কুরবানী কার জন্য ?
মহামারী করোনা ভাইরাসে অধিকাংশ মানুষ আজ চরম অসহায়। অনেকে অসহায়ত্বের বলতে পারে, অনেকে বলতে পারেনা। অনেকে চাইতে পারে, অনেকে পারেনা। তাই এই পরিস্থিতিতে কারো মনে আঘাত না দিয়ে আপনার যতটুকু আছে তার সঠিক ব্যবহার করুন। করোনায় কর্মহীন অসহায় মানুষের পাশে মানবতার হাত বাড়িয়ে দিন।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।