শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেন্দ্রীয় আ’লীগ নেতৃবৃন্দের সাথে সরফুদ্দিন বিশ্বাস বাচ্চুর সৌজন্য স্বাক্ষাৎ তেরখাদায় এমপি পত্নী শারমিন সালামের জন্মদিনে হাফেজদের মাঝে খাবার বিতরণ মহৎ কাজের জন্য সন্মাননা পেলো বোদা রিপোর্টাস ক্লাব ও বোদা উপজেলা স্বেচ্ছাসেবী টিম রূপসায় স্বল্পমূল্যো চাল বিতরণ উপ‌জেলা পর্যা‌য়ে এসডিজি ফোরামের ইন্টারেক্টিভ মিটিং অনু‌ষ্ঠিত স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রচারণা বিষয়ক সভা হিরোর মত থেকে বীরের মত গেলেন যুব উন্নয়ন কর্মকর্তা আবুবকর মোল্লা রূপসায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দুই ভুয়া চিকিৎসককে এক বছরের সাজা বোদায় পঞ্চগড় জেলা প্রশাসকের আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ডুমুরিয়ায় কয়েক দিনের ভারী বর্ষণে ফসল ও মাছের ব্যাপক ক্ষতি

  • আপডেট : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১১.৫২ পিএম
ডুমুরিয়ায় কয়েক দিনের ভারী বর্ষণে ফসল ও মাছের ব্যাপক ক্ষতি

আশরাফুল আলম : ডুমুরিয়া উপজেলায় ভারী বর্ষণে আমন ধানের ফসল ও চিংড়ি -সাদা মাছের ব্যাপক ক্ষতি হয়েছে।
গত কয়েক দিনের ভারী বর্ষণে ডুমুরিয়া উপজেলার খর্নিয়া টিপনা,‌ চুকনগর, মাদার তলা,চ্যাংমারী, শাহাপুর, সাহস রাজাপুর,সরাফপুর, শোভনা ‌মাগুরখালীসহ বিভিন্ন ইউনিয়নের ফসলে জমি ও মাছের ঘের পানিতে তলিয়ে আমন ধানের চারাগাছ ,শাকসবজি নষ্ট হয়েছে। বর্ষা ও জোয়ারের পানিতে ঘের তলিয়ে বিভিন্ন প্রজাতির মাছ ভেসে গেছে। কৃষক ও মাছ চাষীদের মাথায় হাত উঠে গেছে। করোনার কারণে এবার বিজ ও চারা পোনা অধিক দামে কিনে চাষাবাদ করে ছিলেন চাষীরা। এদিকে ভারী বর্ষণের ফলে অনেক কাচা রাস্তা ঘাট তলিয়ে গেছে। মাটি নরম হয়ে বিদ্যুতের খাম্বা উগলে পড়েছে। ফলে মানুষের জীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে।
কৃষক ফারুক বিশ্বাস বলেন,ভারী বর্ষার কারণে লাউ ও কুমড়া,জিংঙ্গা, সীম গাছ সব মারা যাচ্ছে।
ঘের ব্যবসায়ী আব্দুল মজিদ শেখ বলেন, খালের পানি ফুলে ফেঁপে উঠে আমার ঘের তলিয়ে মাছ ভেসে গেছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোছাদ্দেক হোসেন বলেন ভারী বর্ষনে ৫ হেঃ আমন বীজতলা, ৭ হেঃ সবজি ক্ষতিগ্রস্থ হয়েছে। আগামীতে সরকারি বরাদ্দ সাপেক্ষে ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা তৈরী করে পূরনর্বাসন করা হবে।

সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. আবুবকর সিদ্দিক বলেন,অতিবর্ষন ও জোয়ারের পানিতে ডুমুরিয়া উপজেলার ১৯০৮ হেক্টর আয়তনের ২৬৫০ টি ঘের ও ১৯.৫ হেক্টর আয়তনের ২৩০ টি পুকুর গলদা-বাগদা রেনু ও সাদা বিভিন্ন প্রজাতির মাছ ভেসে গেছে। পুকুর ও ঘেরের অবকাঠামো ক্ষতি ১০ লক্ষাধিক টাকা সহ মৎস্য খাতে প্রায় ৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির ডুমুরিয়া জোনাল অফিসের ডিজি এম মোঃ আব্দুল মতিন বলেন,
ডুমুরিয়া জোনাল অফিস এর আওতাধীন বৈদ্যুতিক লাইনের ক্ষতি হয়েছে, পোল হেলা- ৪টি এইচটি তার ছেড়া-১৩টি এলটি তার ছেড়া- ২৫টিগাই তার ছেড়া | এসডি ছেড়া -৩৫ টি মিটার ভাঙ্গা/পোড়া – ২৭টি লাইনে গাছ পড়া- ৫৬ টি.ট্রান্সফরমার ফিউজ পুড়া-৩৫টি সেকশন ফিউজ পোড়া-৩২টি, ট্রান্সফরমার নষ্টঃ ৪ টি।
বর্তমানে ডুমুরিয়া জোনাল অফিসের সকল ৩৩ ও ১১ কেভি ফিডার চালু রয়েছে।
উপজেলার চেয়ারম্যান এজাজ আহমেদ বলেন,উপজেলার ১৪ টি ইউনিয়ন আমি পরিদর্শন করেছি। অনেক কৃষক ও ঘের ব্যবসায়ী ক্ষতি গ্রস্হ হয়েছে। এবং নিম্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এর জরুরী ব্যবস্থা গ্রহণ করা হব।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ বলেন, ক্ষতি গ্রস্থ কৃষক ও ঘের ব্যবসায়ীদের ক্ষতি পূরণের চেষ্টা করবো। এবং যে এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। সেই সব এলাকার পানি দ্রুত নিস্কাশনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Translate »