শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেন্দ্রীয় আ’লীগ নেতৃবৃন্দের সাথে সরফুদ্দিন বিশ্বাস বাচ্চুর সৌজন্য স্বাক্ষাৎ তেরখাদায় এমপি পত্নী শারমিন সালামের জন্মদিনে হাফেজদের মাঝে খাবার বিতরণ মহৎ কাজের জন্য সন্মাননা পেলো বোদা রিপোর্টাস ক্লাব ও বোদা উপজেলা স্বেচ্ছাসেবী টিম রূপসায় স্বল্পমূল্যো চাল বিতরণ উপ‌জেলা পর্যা‌য়ে এসডিজি ফোরামের ইন্টারেক্টিভ মিটিং অনু‌ষ্ঠিত স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রচারণা বিষয়ক সভা হিরোর মত থেকে বীরের মত গেলেন যুব উন্নয়ন কর্মকর্তা আবুবকর মোল্লা রূপসায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দুই ভুয়া চিকিৎসককে এক বছরের সাজা বোদায় পঞ্চগড় জেলা প্রশাসকের আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

তালেবানের দখলে কাবুল, দেশ ছাড়লেন প্রেসিডেন্ট

  • আপডেট : রবিবার, ১৫ আগস্ট, ২০২১, ৮.১৫ পিএম
তালেবানের দখলে কাবুল, দেশ ছাড়লেন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : তালেবান বিদ্রোহীরা আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করার পর প্রেসিডেন্ট আশরাফ গনি তাজিকিস্তানের উদ্দেশে শহর ত্যাগ করেছেন বলে এক কর্মকর্তার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন ওই কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট আশরাফ গনি তাজিকিস্তানে চলে গেছেন।

নিরাপত্তাজনিত কারণে প্রেসিডেন্টের কার্যালয় এ ব্যাপারে কিছুই বলছে না বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।
অন্যদিকে তালেবানের একজন প্রতিনিধি এ ব্যাপারে বলেন, আশরাফ গনি কোথায় আছেন সে বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, রোববার তালেবান যোদ্ধারা চারদিক থেকে রাজধানীতে প্রবেশ করেছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, তারা শহরের উপকণ্ঠে অপেক্ষা করছেন এবং শান্তিপূর্ণ আত্মসমর্পণের জন্য পশ্চিমা সমর্থিত সরকারের সঙ্গে আলোচনা চলছে।

এর আগে বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, কাবুলে হামলা করবে না—এমন শর্তে সমঝোতা হয়েছে তালেবান বাহিনীর সঙ্গে।

রোববার চারদিক থেকে তালেবানরা রাজধানী কাবুলে ঢুকে পড়ছে—এমন খবর ছড়িয়ে পড়লে প্রেসিডেন্ট আশরাফ গনি আমেরিকা ও ন্যাটোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন।

এরপরই ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরে রাজি হয় আফগান সরকার। শুরু হয় অন্তর্বর্তী সরকার গঠনের প্রক্রিয়া। প্রেসিডেন্টের বাসভবনে অনুষ্ঠিত ৪৫ মিনিটের বৈঠকে নেতৃত্ব দেন তালেবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদর। কাতার এবং আমেরিকার কূটনীতিবিদরাও সেখানে ছিলেন।

আর অন্তর্বতী সরকারের প্রধান হিসেবে নাম এসেছে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলী আহমদ জালালির। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে তালেবানের মুখপাত্র সোহাইল শাহীন বলেন, দর কষাকষি চলছে। খেয়াল রাখা হচ্ছে সাধারণ মানুষ যেন হিংসার বলি না হন। তিনি জানান, তালেবানরা কাবুলে ঢোকেনি। তাদের শহরের বাইরে অবস্থান নিতে বলা হয়েছিল। তারা শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে আফগান সরকারের সহযোগিতার অপেক্ষা করছিলেন।

এ বছরের ৯ মার্চ আফগানিস্তান থেকে সেনা সদস্যদের সরিয়ে নিতে শুরু করে আমেরিকা। এরপরই আক্রমণাত্মক হয়ে ওঠে তালেবান বাহিনী। জুন মাসের শেষ দিকে আফগান বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাঁধে তাদের। এরপরই দেশের দক্ষিণ প্রান্ত থেকে এগুতে শুরু করে তারা। বলা যায়, দেড় মাসের মধ্যেই আফগানিস্তানের দখল নিল তারা।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Translate »