শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেন্দ্রীয় আ’লীগ নেতৃবৃন্দের সাথে সরফুদ্দিন বিশ্বাস বাচ্চুর সৌজন্য স্বাক্ষাৎ তেরখাদায় এমপি পত্নী শারমিন সালামের জন্মদিনে হাফেজদের মাঝে খাবার বিতরণ মহৎ কাজের জন্য সন্মাননা পেলো বোদা রিপোর্টাস ক্লাব ও বোদা উপজেলা স্বেচ্ছাসেবী টিম রূপসায় স্বল্পমূল্যো চাল বিতরণ উপ‌জেলা পর্যা‌য়ে এসডিজি ফোরামের ইন্টারেক্টিভ মিটিং অনু‌ষ্ঠিত স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রচারণা বিষয়ক সভা হিরোর মত থেকে বীরের মত গেলেন যুব উন্নয়ন কর্মকর্তা আবুবকর মোল্লা রূপসায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দুই ভুয়া চিকিৎসককে এক বছরের সাজা বোদায় পঞ্চগড় জেলা প্রশাসকের আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাঘের আক্রমন থেকে বেচেঁ আসা হরিণ লোকালয়ে : চিকিৎসা শেষে অবমুক্ত

  • আপডেট : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৭.৪০ পিএম
বাঘের আক্রমন থেকে বেচেঁ আসা হরিণ লোকালয়ে : চিকিৎসা শেষে অবমুক্ত

মোংলা প্রতিনিধি : সুন্দরবন থেকে বাঘের আক্রমনের শিকার হওয়া একটি মায়া হরিন (বার্গিন ডিয়ার) লোকালয় থেকে উদ্ধার করছে বন বিভাগ। আজ সোমবার সকালে বন সংলগ্ন ঘাগড়ামারী লোকালয় থেকে বন বিভাগ, ভিটিআরটি ও স্থানীয় জনগনের সহযোগিতায় আহত একটি বার্কিং ডেয়ার (হরিন) উদ্ধার করা হয়। বন রক্ষীরা নিবির পর্যবেক্ষন ও প্রাথমিক চিকিৎসা শেষে আবার বনে অবমুক্ত করা হয়েছে।
আহত হরিনটি ঢাংমারীর ঘাগড়ামারী এলাকায় এক বাড়ির পাশের বাগানে যন্ত্রনায় কাতরাচ্ছিল। এসময় স্থানীয়রা একটি গাছের পাশে হরিনটি দেখে বনবিভাগ এবং বন্যপ্রানী সংরক্ষন ও উদ্ধার কাজে সহায়তাকারী ওয়াইল্ডটিমের সদস্যদের খবর দেয়া হয়। সকাল সাড়ে ১০টার দিকে সেখান থেকে হরিনটিকে উদ্ধার করে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র ফরেষ্ট অফিসে নিয়ে আসে ষ্টেশন কর্মকর্তাসহ বন রক্ষীরা।
ফরেষ্ট অফিসেই উদ্ধারকৃত আহত হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ্য করে তোলেন পুর্ব সুন্দরবনের ঢাংমারী ও করমজল বন্যপ্রানী বিশেষাজ্ঞ কয়েকজন বনরক্ষী। দুপুর ১২টার দিকে উদ্ধারকৃত হরিনটিকে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের বনে অবমুক্ত করা হয়েছে। এর আগেও বেশ কয়েকটি হরিন বাঘের আক্রমন থেকে ছুটে এসে লোকালয় আশ্রায় নিলে সেগুলোকেও প্রাথমিক চিকিৎসা দিয়ে বনে অবমুক্ত করা হয়েছে বলে জানায় করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের প্রানী বিষেশজ্ঞ হাওলাদার আজাদ কবির।
তিনি আরো বলেন, সকালে খবর পেয়ে বন্যপ্রানী সংরক্ষন টিমের সদস্যদের নিয়ে বন সংলগ্ন ঘাগড়ামারী এলাকার একটি গাছের নিচ থেকে আহত অবস্থায় একটি পুর্ণ বয়স্ক হরিন উদ্ধার করা হয়। ধারনা করা হচ্ছে, ৫/৬ দিন পুর্বে হরিনটিকে বাঘে আক্রমন করেছিল। গায়ে বাঘের নখ ও দাতের আঘাতের চিহ্ণ রয়েছে। আঘাতের জায়গায় রক্ত ক্ষরন হয়ে কিছুটা পোকায়ও আক্রমন করেছে। উদ্ধারের পর দ্রুত হরিনটিকে প্রাথকি চিকিৎসা দিয়ে কিছু সময় তাকে নিবির পর্যবেক্ষনে রাখা হয়। চিকিৎসা শেষে সুস্থ্য করে পুনরায় করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের পাশে বনের গহিনে হরিনটিকে অবমুক্ত করা হয়েছে।
হরিণটিকে উদ্ধার ও অবমুক্ত কাজে বন বিভাগের সহযোগীতায় করমজল বন্যপ্রানী বিষেশজ্ঞ হাওলাদার আজাদ কবীর, ঢাংমারী স্টেশন কর্মকর্তা জনাব সামানুল কাদির এবং করমজল, ঢাংমারী ও ঘাগড়ামারীর বনকর্মী, বন্যপ্রানী সংরক্ষনের সদস্যরা এবং স্থানীয়রা এ সময় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Translate »