সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রূপসায় সংরক্ষিত আসনের ইউপি সদস্য চয়ানিকাকে আবারো চায় এলাকাবাসী “অসহায় মানুষদের আইনী সহায়তা নির্শ্চিত করতে হবে” রূপসায় শ্রীফলতলা ইউপি চেয়ারম্যান প্রার্থী ইসহাক সরদারের গণসংযোগ ডুমুরিয়ায় জিকেবিএসপি’র কাজ পরিদর্শন নৈহাটী ইউপি’র ২নং ওয়ার্ডে এবারও ইলিয়াজকে মেম্বর হিসেবে দেখতে চাই ওয়ার্ডবাসী আ’লীগের সাধারণ সম্পাদক মফিজুরের নির্বাচনী জনসভা ১৯৭৫ এর পরে দেশের সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা-এমপি সালাম মুর্শেদী শার্শায় নৌকার মনোনয়ন জেরে হামলা : ইউপি সদস্যসহ আহত ২০ খুলনায় রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইজিবাইক চালকসহস আহত ৫

বাগেরহাটে দিনদিন বৃদ্ধি পাচ্ছে শিশু শ্রমিকের সংখ্য

  • আপডেট : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১, ৭.১২ পিএম
বাগেরহাটে দিনদিন বৃদ্ধি পাচ্ছে শিশু শ্রমিকের সংখ্য
বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাট সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ছোট বড় হাটবাজারে শিশু শ্রমিকের সংখ্যা দিনদিন আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। তবে উপজেলার চুলকাঠি, রাখালগাছি,সিএন্ডবি, ষাটগম্বুজ, শ্রীঘাট,বারাকপুর বাজার গুলাতে ঘুরে দেখা যায় যে বয়সে শিশুদের বইখাতা, কলম হাতে নিয়ে বিদ্যালয়ের যাওয়ার কথা সেই বয়সে শিশুরা হাতে তুলে নিয়েছে চায়ের কাপ, ওয়ার্কশপ এর হাতুড়ী, কাচামাল মাপের পালা ইত্যাদি সহ আরো নানান ধরনের কাজ।
আবার কেউ কেউ হোটেল বয়, রাজমিস্ত্রির সহকর্মী ও ভ্যানের চালক । অনেকেই আবার মোটর গ্যারেজ, কলকারখানা, মুদি দোকান, ওয়েল্ডিং মেশিনের কাজও করছেন। কেউ কেউ ধানের কলের ধান মাড়াই, গৃহস্থালীর সকল কাজ করছেন।
আর্ন্তজাতিক নীতিমালা শিশু শ্রম সম্পূর্ন ভাবে নিষিদ্ধ থাকলেও প্রাকৃতিক বিপর্যয়, বন্যা, অনাবৃষ্টি, নদী ভাঙ্গণ, কৃষি উপকরণ ও দ্রব্যমূল্য উধর্বগতি, অর্থনৈতিক সংকট, দারিদ্র ও জনসংখ্যাবৃদ্ধির ফলে শিশুগণ তাদের শ্রম বিক্রি করতে বাধ্য হচ্ছে। অপর দিকে যে সমস্ত শিশু আজ জীবিকার সন্ধানে জীবন যুদ্ধে অবতীর্ণ হয়ে হাড়ভাঙ্গা শ্রম দিচ্ছে তার বেশির ভাগই শিশু নির্যাতিত নিপীড়িত।
শিশু শ্রম সর্ম্পকে কয়েকজন সমাজ সচেতন নাগরিকের সাথে আলাপ করলে তারা সকলেই প্রায় একই কখা বলেছেন। শিশু শ্রমিকের বেতন তুলনামুলক ভাবে কম হওয়ায় এবং কাজে কোন ফাকি না থাকায় সকলেই এদের কাজে নিয়োগ করতে আগ্রহী। পেটের দায়ে শিশুরা ১২-১৬ ঘন্টা শ্রম দেয়।
জীবনে বাঁচার তাগিতে এসব শিশু শ্রমিক ১২/১৬ ঘন্টা শ্রম বিক্রি করে ভবিষৎ কর্মদক্ষতা নষ্ট করে ফেলছে। অল্প বয়সে পরিশ্রম করার ফলে অনেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অন্ধ বা পঙ্গুত্ব বরণ করছে। এমনকি আবার অনেকেই মৃত্যুবরণ করছে।
এ বিষয়ে বাগেরহাট সদরের ইউএনও মুছাব্বিরুল ইসলাম বলেন  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে শিশুশ্রম নিরসনে আরো উদ্যোগী হতে হবে। পরিবারদের বুঝতে হবে, যে আজকে যে শিশু আয় করছে ভবিষ্যতে তার অবস্থা আরও খারাপ হবে যা ভোগ করবে রাষ্ট্র ও সমাজ।শিশুদের জন্য সব কাজই ঝুঁকিপূর্ণ। তারপরও ৩৮টি কাজকে বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছে। এই ৩৮টি কাজে শিশুদের কোনোভাবেই নিয়োগ করা যাবে না। শিশুশ্রমের বিরুদ্ধে অচিরেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। প্রমাণ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করব।
বর্তমানে যে হারে শিশু শ্রমিকের সংখ্যা বাড়ছে তাতে মনে হয় আগামীতে এই শিশু শ্রমিক ও শিশুদের সমস্যা আরো প্রকট হয়ে দেখা দেবে। বর্তমান সরকার প্রাথমিক শিক্ষা বাধ্যতামুলক করার লক্ষে আংশিক পর্যায়ে শিক্ষার বিনিময়ে খাদ্য এবং মাধ্যমিক পর্যায়ে মেয়েদের উপবৃত্তি চালু সত্যিই প্রশংশার দাবিদার।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।