শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেশবপুর বুড়িহাটী জামে মসজিদে প্রথম বার্ষিক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত কেশবপুর জন্মনিবন্ধন বাধ্যতমূলক করতে পৌর কাউন্সিলরের ব্যাতিক্রম উদ্যোগ কেশবপুরে ইউপি নির্বাচন উপলক্ষে জাপার মতবিনিময় সভা চুলকাটিতে কৃষককের গোয়াল ঘর হতে তিনটি গরু চুরি রূপসায় আর.আর.এন সেচ্ছাসেবী সংগঠনের ৫ম বার্ষিকী উদযাপন রামপালে ৫০ শিক্ষা প্রতিষ্ঠানের সাড়ে ৪ হাজার শিশু সুপেয় পানি থেকে বঞ্চিত রাইজিং সান হেল্থ ক্লাবের দ্বি-বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত রূপসায় স্বেচ্ছাসেবকলীগের সভা অনুষ্ঠিত এককেজি গাঁজা ও ১৩০ গ্রাম ইয়াবাসহ ৪ মাদক ব্যবসায়ী ও গাঁজাসেবী আটক চিলমারীতে নির্বাহী অফিসারের মদদে কাজ করছে না তথ্য কর্মকর্তারা

আড়ুয়া আতাই নদীর উপর সেতু নির্মাণে স্পেন প্রতিনিধির সাথে সালাম মূর্শেদী এমপির বৈঠক

  • আপডেট : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১, ৫.৪৪ পিএম
আড়ুয়া আতাই নদীর উপর সেতু নির্মাণে স্পেন প্রতিনিধির সাথে সালাম মূর্শেদী এমপির বৈঠক

নিজস্ব প্রতিবেদক : খুলনা জেলার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীর উপর সেতু নির্মাণের বিষয়ে শনিবার (১৩ নভেম্বর) খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীর সাথে তাঁর কার্যালয়ে বৈঠক করেন ‘স্পেনের সেন্ট উনিয়ন এস এ’ কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ডাইরেক্টর আলেজান্দ্রো ভিদাউরেটা এবং বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টটেটিভ সোহেল খান। বৈঠকে স্পেনের প্রতিনিধি দল সেতু নির্মাণের বিভিন্ন দিক তুলে ধরেন এবং সেতু নির্মাণের বিষয়ে তাদের পরিকল্পনার কথা জানান।
এসময় ‘স্পেনের সেন্ট উনিয়ন এস এ’ কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ডাইরেক্টর আলেজান্দ্রো ভিদাউরেটা বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুতবর্ধনশীল উদীয়মান বাজার ও উন্নয়নশীল অর্থনীতির একটি দেশ। এই দ্রুত বর্ধনশীল এবং স্থিতিশীল অর্থনীতিতে বিনিয়োগের সুযোগ করে দিয়েছে বাংলাদেশ সরকার প্রধান। আতাই নদীর উপরে যেই সেতুটি নির্মাণের জন্য প্রস্তাবনা করা হয়েছে। সেখানে আমাদের সরকার অর্থায়ন করতে সম্মত হয়েছে।
সেতু নির্মাণের বিষয়ে মি. আলেজান্দ্রো বলেন, এই সেতুটি নির্মাণে অত্যাধুনিক প্রযুক্তির ব্যাবহার করা হবে। স্টিলের ফ্রেম দিয়ে তৈরি হওয়াতে সেতুটি প্রাকৃতিক দুর্যোগ, বন্যা এবং নদী ভাঙ্গণের মত বড় দুর্যোগেও ক্ষতি হওয়ার সম্ভাবনা খুবই কম। দৃষ্টিনন্দন এই সেতুটি যেমন নিরাপদ, তেমন টেকসই এবং পরিবেশ বান্ধব। লম্বা স্প্যান ব্যবহার করায় দুই পিলারের মধ্যে দূরত্ব থাকে বেশি। ফলে সেতুর নিচ দিয়ে যেকোনো ধরনের নৌযান চলতে পারবে নির্বিঘ্নে।
তিনি আরো বলেন, বাংলাদেশে এই ধরনের স্টিলের ফ্রেমের নকশার প্রকল্প এটিই প্রথম। স্পেন সরকার ভবিষ্যতে বাংলাদেশে এই ধরনের অন্যান্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পে অর্থায়ন ও প্রযুক্তিগত সহায়তা অব্যাহত রাখতে আগ্রহী আছে।
এই বিষয়ে সালাম মূর্শেদী এমপি বলেন, কোনো রাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের উন্নয়নের পূর্বশর্ত হলো সেসব অঞ্চলের জন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা। আধুনিক যোগাযোগ অবকাঠামো দেশের উন্নয়নকে ত্বরান্বিত করে। শুধু যোগাযোগ নয়, অর্থনৈতিক কর্মকাণ্ডেও নতুন গতি নিয়ে আসে। আমার নির্বাচনী এলাকা রূপসা, তেরখাদা, দিঘলিয়ার উন্নয়নের ব্যাপারে আমি বদ্ধপরিকর। অত্র এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং মানুষের ভাগ্য উন্নয়নের জন্য আমি নিরলসভাবে কাজ করে যাচ্ছি।
তিনি আরো বলেন, নদী বেষ্টিত দিঘলিয়া উপজেলার যোগাযোগ ব্যবস্থা উন্নত করার লক্ষে বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীতে সেতু নির্মাণে স্পেন সরকার এরই মধ্যে ৫০ মিলিয়ন ইউরো দিতে সম্মত হয়েছে। সেতুটি নির্মিত হলে দিঘলিয়া উপজেলার সাথে যশোর, নড়াইল, গোপালগঞ্জ, বাগেরহাটসহ সারাদেশের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। এলাকার যোগাযোগ ব্যবস্থা, বাণিজ্য, পর্যটনসহ অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি, খুলনা শহরের উপর যানবাহন এবং আবাসনের চাপ কমানোর লক্ষ্যে কেডিএ’র মাস্টার প্লান অনুযায়ী খুলনা শহরের সার্কুলার রোড নির্মাণের পরিকল্পনাও রয়েছে। এরই অংশ হিসেবে দিঘলিয়া, রূপসা ও তেরখাদা উপজেলাকে সংযুক্ত করে খুলনা সিটি আউটার বাইপাস রোড নির্মাণের জন্যও একটি প্রকল্প তৈরী করা হয়েছে। আশা করছি খুব শীগ্রই এই প্রকল্পটিও বাস্তবায়ন হবে।

উল্লেখ্য, জাতীয় সংসদের দশম অধিবেশনে জনাব আব্দুস সালাম মূর্শেদী তার নির্বাচনী এলাকা দিঘলিয়া উপজেলার উন্নত যোগাযোগ ব্যবস্থার লক্ষে বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীতে একটি সেতু নির্মাণের উপর গুরুত্বারোপ করে সংসদে বক্তব্য উপস্থাপন করেন। এই দাবির প্রেক্ষিতে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয় এবং তাঁরই আন্তরিকতার ফলে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে স্পেনের একটি বিজনেস ডেভেলপমেন্ট কোম্পানিকে সেতুটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য অনুরোধ করে চিঠি দেওয়া হয়। বাংলাদেশ সরকারের এই অনুরোধের প্রেক্ষিতে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি সেতুটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য স্পেনের একটি প্রতিনিধি দল আতাই নদীর উভয় পাড়ে সরেজমিনে সেতু এলাকা পরিদর্শন করেন এবং সেতু এলাকার সকল দিক বিবেচনা করে প্রতিনিধি দল তাদের ইতিবাচক মনোভাবের কথা বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জানান।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, রূপসা-খুলনা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।