রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন
জরুরী ঘোষণা :

নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন। নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন। নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *

সংবাদ শিরোনাম
বিএনপি গণতান্ত্রিক পন্থা না মানলে রাজনৈতিকভাবে প্রতিহত করা হবে-নারায়ন চন্দ্র চন্দ এমপি রূপসায় আওয়ামীলীগ নেতা বাবুর চাচার জানাজা সম্পন্ন তেরখাদা সদর ইউনিয়ন যুবলীগের কর্মী সভা প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের অবিচ্ছেদ্য অংশ-সিটি মেয়র ‍‍‌‌‌‌‍‌‌গঠনমূলক সাংবাদিকতা সকলক্ষেত্রে ইতিবাচক দিকনির্দেশনা দিতে পারে রূপসায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত সাংবাদিক নয়নের মায়ের মৃত্যুতে তেরখাদা প্রেস ক্লাবের শোক ডুমুরিয়ায় পুরাতন ট্রালার ঘাটে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে পূর্ব রূপসায় দুই বীর শহীদের মাজারে পুষ্পমাল্য অর্পণ বীরশ্রেষ্ঠ রুহুল আমীন ও বীর বিক্রম মহিবুল্লাহ’র শাহাদৎ বার্ষিকী উপলক্ষে রূপসায় নানা আয়োজন

রূপসায় লাঠি খেলা ও মোরগ লড়াই দেখতে উৎসুক জনতার ঢল

  • আপডেট : রবিবার, ২০ নভেম্বর, ২০২২, ৭.০০ পিএম
  • ৮০ জন পড়েছেন
রূপসায় লাঠি খেলা ও মোরগ লড়াই দেখতে উৎসুক জনতার ঢল

রূপসা প্রতিনিধি : রূপসায় মাদক থেকে যুব সমাজকে ফিরিয়ে আনতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা, মোরগ লড়াই ও দড়া টানা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। খেলা দেখতে মাঠের চারদিকে উৎসুক জনতার ঢল নামে। ১৯ নভেম্বর বিকালে ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ নৈহাটি স্কুল মাঠে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। আলো ফুঁটবেই ও নৈহাটী স্পোর্টিং ক্লাবের যৌথ উদ্যোগে এই খেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী।
মোরগ লড়াই প্রতিযোগিতায় জেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় ৪০টি মোরগ অংশ গ্রহণ করে। অপরদিকে লাঠি খেলায় খুলনার তেরখাদা ও বাগেরহাটের মোল্লাহাট উপজেলা থেকে দুটি দল অংশ গ্রহণ করে।
বাদ্যের তালে তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। খেলোয়াড়রা একে অপরের সঙ্গে লাঠি যুদ্ধে লিপ্ত হয়। লাঠি দিয়ে অন্য সঙ্গীর আক্রমণ ঠেকাতে থাকেন। হাততালি দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দিতে থাকে দর্শনার্থীরা।
লাঠিয়াল অধিনায়ক বাকীর শেখ বলেন, বিভিন্ন অনুষ্ঠানে দর্শনার্থীদের বাড়তি আনন্দ ও বিনোদন জোগাতে আমরা লাঠি খেলা দেখাই। তাদের আনন্দে আমরাও আনন্দিত হই। এখানে আমরা নয়জন লাঠি খেলা দেখাতে এসেছি। এই খেলা আমাদের পূর্ব-পুরুষের। আমাদের সন্তানদের এ খেলা শিখিয়েছি।
লাঠি খেলা ও মোরগ লড়াই দেখতে আসা আসলাম শেখ বলেন, মোরগ লড়াই-লাঠি খেলা দেশের ঐতিহ্য আর সংস্কৃতির এক সমৃদ্ধ পরিচয়। একসময় গ্রামবাংলার জনপ্রিয় ক্রীড়ানির্ভর চিত্তবিনোদনের মাধ্যম ছিল মোরগ লড়াই ও লাঠি খেলা। জনপ্রিয় এ খেলাগুলো আজ বিলুপ্তির পথে। তবে অনেক দিনপর সরাসরি দেখলাম। খুব আনন্দ পেয়েছি। এজন্য আয়োজক সংগঠনকে ধন্যবাদ জানাই।
আয়োজক সংগঠনের এসএম আলম হোসেন শ্রাবন বলেন, লাঠিখেলা ও মোরগ লড়াই এখন প্রায় বিলুপ্তির পথে। এক সময় বিভিন্ন গ্রামে লাঠিখেলা হতো। কিন্তু বিভিন্ন কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে। যুবসমাজ খেলা ছেড়ে মাদক নেশায় আসক্ত হচ্ছে। তাদেরকে ফিরিয়ে নিয়ে আসতে গ্রামীণ খেলা আয়োজন করা প্রয়োজন। এতে শরীর ও মন সুস্থ থাকবে।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published.

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, খুলনা রূপসা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।