রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:২৪ পূর্বাহ্ন
জরুরী ঘোষণা :

নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন। নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন। নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *

সংবাদ শিরোনাম
বিএনপি গণতান্ত্রিক পন্থা না মানলে রাজনৈতিকভাবে প্রতিহত করা হবে-নারায়ন চন্দ্র চন্দ এমপি রূপসায় আওয়ামীলীগ নেতা বাবুর চাচার জানাজা সম্পন্ন তেরখাদা সদর ইউনিয়ন যুবলীগের কর্মী সভা প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের অবিচ্ছেদ্য অংশ-সিটি মেয়র ‍‍‌‌‌‌‍‌‌গঠনমূলক সাংবাদিকতা সকলক্ষেত্রে ইতিবাচক দিকনির্দেশনা দিতে পারে রূপসায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত সাংবাদিক নয়নের মায়ের মৃত্যুতে তেরখাদা প্রেস ক্লাবের শোক ডুমুরিয়ায় পুরাতন ট্রালার ঘাটে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে পূর্ব রূপসায় দুই বীর শহীদের মাজারে পুষ্পমাল্য অর্পণ বীরশ্রেষ্ঠ রুহুল আমীন ও বীর বিক্রম মহিবুল্লাহ’র শাহাদৎ বার্ষিকী উপলক্ষে রূপসায় নানা আয়োজন

খুলনায় র‌্যাবের অভিযানে তক্ষক উদ্ধার : ০৪ পাচারকারীকে অর্থদন্ড ও কারাদণ্ড 

  • আপডেট : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২, ৯.৪৪ পিএম
  • ৩২ জন পড়েছেন
খুলনায় র‌্যাবের অভিযানে তক্ষক উদ্ধার : ০৪ পাচারকারীকে অর্থদন্ড ও কারাদণ্ড 

নিজস্ব প্রতিবেদক : খুলনায় র‌্যাবের অভিযানে বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী তক্ষক উদ্ধার করা হয়েছে। এসময় ০৪ পাচারকারীকে অর্থদন্ড ও কারাদণ্ড প্রদান হয়। ২১ নভেম্বর রাতে রূপসা এলাকায় র‌্যাব এ অভিযান চালায়।

র‌্যাব জানায়, তক্ষক দক্ষিণ এশিয়ায় বিলুপ্তপ্রায় একটি প্রাণী। তক্ষক সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলে পাওয়া যায়। এশিয়ান প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসা ও আধুনিক বিভিন্ন চিকিৎসার ওষুধ তৈরিতে এটি ব্যবহার করা হচ্ছে। আমাদের দেশের গ্রাম বাংলার জঙ্গলে টিকিটিকির মতো দেখতে প্রাণীটি কোটি কোটি টাকায় বিভিন্ন দেশে অবৈধভাবে পাচার হয়ে যাচ্ছে। র‌্যাব-৬ (সদর কোম্পানি) এর আভিযানিক দল অবৈধ অর্থলোভী তক্ষক পাচার চক্রের সদস্যদের গ্রেফতারে এবং বিপন্নপ্রায় সরিসৃপটির বিলুপ্তির হাত থেকে রক্ষায় অভিযান অব্যাহত রেখেছে।

এরই ধারাবাহিকতায় ২১ নভেম্বর  র‌্যাব-৬ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে, কেএমপি খুলনার সদর থানা এলাকায় একটি সংঘবদ্ধ পাচার চক্র বিভিন্ন মাধ্যম হতে তক্ষক সংগ্রহ করে পাচার করছে। উক্ত সংবাদ প্রাপ্ত হয়ে আভিযানিক দলটি একই তারিখ রাত ৮টা  হতে ১২টা ৩৫ মিনিট পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসকের কার্যালয়, খুলনা ও বিভাগীয় বন কর্মকর্তা, খুলনাদ্বয়ের সমন্বয়ে খুলনা মহানগরীর সদর থানাধীন রূপসা বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এসময় ভ্রাম্যমাণ আদালত একটি তক্ষকসহ ৪জনকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বিলুপ্তপ্রায় বন্যপ্রানী তক্ষক অবৈধভাবে পাচারের দায়ে বন্যপ্রাণী সংরক্ষন ও নিরাপত্তা আইনে আটককৃত তক্ষক পাচার চক্রের মূলহোতা খালিশপুর থানা এলাকার মোঃ আব্দুর রাজ্জাক (৪৫), খুলনা সদর থানা এলাকার মোঃ আরিফুল ইসলাম সাগর (৪৩), পিরোজপুর এলাকার ফারুক হোসেন বাপ্পিকে(৩০) ৬ মাস করে বিনাশ্রম কারাদন্ড এবং পিরোজপুরের মিজানকে দুই হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন।

উদ্ধারকৃত তক্ষক বিভাগীয় বন কর্মকর্তা খুলনার নিকট হস্তান্তর করা হয় এবং কারাদন্ডপ্রাপ্ত আসামীদের খুলনা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে। জরিমানায় আদায়কৃত অর্থ বিধিমোতাবেক সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published.

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, খুলনা রূপসা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।