বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫০ অপরাহ্ন
জরুরী ঘোষণা :
নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন। নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন নতুন সকাল ডটকম পড়ুন ও বিজ্ঞাপন দিন *
সংবাদ শিরোনাম
তেরখাদায় আশ্রয়নে মধ্যরাতে কম্বল নিয়ে শীতার্তদের পাশে ইউএনও রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে শীর্তাত মানুষের মাঝে কম্বল বিতরণ রাজশাহী জেলা তাবলিগ ইজতেমার কাজের উদ্বোধন করলেন রাসিক মেয়র সেবা গ্রহিতাদের মনকে প্রফুল্ল করতে তেরখাদা উপজেলা পরিষদ চত্ত্বরে ফুলের বাগান! ডুমুরিয়ায় বিয়াম ল্যাবরেটরি স্কুল’র বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত  কেশবপুরে সচেতন সোসাইটির উপজেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত ঝিনাইদহে জেলা প্রশাসনের উদ্যোগে কৃষি ঋণ মেলা অনুষ্ঠিত কোস্টগার্ডের অভিযানে ইয়াবাসহ এক মাদক ব্যাবসায়ী আটক ২০ কেজি মাংস ফেলে পালালো হরিন শিকারী কেশবপুরের কেন্দ্রীয় কালী মন্দিরের উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

  • আপডেট : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ৪.৫০ পিএম
  • ৬৮ জন পড়েছেন
বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

তথ্যবিবরণী : ‘অসমতা দূর করি, এইডসমুক্ত বিশ^ গড়ি’ এ প্রতিপাদ্য নিয়ে খুলনায় বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে আলোচনা সভা আজ (বৃহস্পতিবার) সকালে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, এইডস হলো একধরণের ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ। এই রোগ এইচআইভি ভাইরাসের কারণে হয়ে থাকে। এ ভাইরাস মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়। প্রাণঘাতী এই রোগ থেকে মানুষকে রক্ষা করতে সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি সাধারণ নাগরিকদের মাঝে এবিষয়ে সচেতনতা বাড়াতে হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে দেশের ২৮ দশমিক ৫০ শতাংশ নারী এইডস বিষয়ে সচেতন নয়। প্রতিবেদনে আরো বলা হয়, বিশে^ প্রায় ৪০ মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত। আমাদের দেশেও ১৬ থেকে ১৮ হাজার এইডস আক্রান্ত মানুষ রয়েছে। এবছরই নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় পাঁচশত জন। অতিথিরা আরও বলেন, এইডস থেকে বাঁচতে হলে শুধু জানলে হবে না, অন্যকে জানানোর মাধ্যমে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে একযোগ কাজ করতে হবে। যে কোন প্রয়োজনে মানবদেহে রক্তসঞ্চালনের পূর্বে তাতে এইচআইভি ভাইরাসের উপস্থিত আছে কিনা তা অবশ্যই পরীক্ষা করতে হবে। অসমতা দূর করে এইডস নির্মূল করতে হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) তাপস কুমার পাল, খুলনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ মোঃ নাজমুল কবীর, বিভাগীয় টিবি বিশেষজ্ঞ ডাঃ মেহেদী বিন জোহর, বেসরকারি উন্নয়ন সংস্থা সিএসএস এর প্রতিনিধি নান্টু গোপালসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তৃতা করেন।
এর আগে হাসপাতাল চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্সসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

নিচে আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published.

ThemesBazar-Jowfhowo
# নতুন সকাল ডটকম, খুলনা রূপসা থেকে প্রকাশিত একটি অনলাইন পত্রিকা। # এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া কপি রাইট বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।